১২ কোটির মাইলফলক ছাড়াল করোনা রোগী

ব্রিট বাংলা ডেস্ক :: কোভিড-১৯ পরিস্থিতি কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। দ্বিতীয় ও তৃতীয় ঢেউ চলছে কোথাও কোথাও। আবার কোনো কোনো দেশে করোনাভাইরাসের নতুন ধরন ভয়াবহ পরিস্থিতি দাঁড় করিয়েছে। ইতোমধ্যে শনাক্ত রোগীর সংখ্যা ১২ কোটি ছাড়িয়ে গেছে। এই তথ্য ওয়ার্ল্ডওমিটারসের।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক এই ওয়েবসাইটের তথ্যমতে, রোববার সকাল সাড়ে ৯ টা পর্যন্ত বিশ্বে করোনায় মারা গেছেন ২৬ লাখ ৫৯ হাজার ৭৫৭ জন। আর করোনা রোগী শনাক্ত হয়েছেন ১২ কোটি ৪৮ হাজার ৩৭০ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৯ কোটি ৬৫ লাখ ৮৪ হাজার ৬৫১ জন।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। শনাক্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।

করোনায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪৩ হাজার ৬৬২ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৬ হাজার ৬০৫ জনের। ব্রাজিলে আক্রান্ত ১ কোটি ১৪ লাখ ৩৯ হাজার ২৫০ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৭৭ হাজার ২১৬ জনের। আর ভারতে আক্রান্ত ১ কোটি ১৩ লাখ ৫৮ হাজার ৬৪৪ জন। মারা গেছেন ১ লাখ ৫৮ হাজার ৬৪২ জনের।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে এটি ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও।

Advertisement