১৮ মার্চ রবিবার পূর্ব লন্ডনের ব্রাডি সেন্টারে শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু বইমেলা

ব্রিটবাংলা ডেস্কঃ’বঙ্গবন্ধুকে জানুন, বাংলাদেশকে ভালোবাসুন’ এই শ্লোগানকে ধারন করে ১৮ মার্চ রবিবার পূর্ব লন্ডনের ব্রাডি সেন্টারে শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু বইমেলা।

এর আয়োজক ইউরোপিয়ান কলেজ অব ল এবং সহযোগী আয়োজক সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ ও বঙ্গবন্ধু সেন্টার।৫ম বারের মতন অনুষ্ঠিত হচ্ছে এ আয়োজন ৷ এ বছর মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বইমেলাকে সামনে রেখে বুধবার পূর্ব লন্ডনের ব্রিকলেনের একটি রেস্টুরেন্টে আয়োজকরা এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। তারা জানান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এ মেলার উদ্বোধন ঘোষণা করবেন।

সাংবাদিক ও লেখক আবদুল গাফফার চৌধুরীর সভাপতিত্বে এ আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, বিশিষ্ট শিক্ষাবিদ ড. সৈয়দ মনজুরুল ইসলাম ও যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. নাজমুল কাউনাইন। বইমেলার অন্যতম আয়োজক সাংবাদিক বুলবুল হাসানের পরিচালনায় বুধবারের সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন প্রশান্ত ভূষণ বড়ুয়া ও জামাল আহমেদ খান।

আয়োজকরা জানান, বইমেলার এই উদ্যোগ বৃটেনে বেড়ে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে উৎসাহী করে তুলবে। এবারের বইমেলায় স্থান পেতে যাচ্ছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ক প্রায় দেড় হাজার বই। আয়োজিত হবে কবিতা পাঠের আসর, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক সন্ধ্যা। লন্ডনের পাশাপাশি এবার বার্মিংহাম ও সংযুক্ত আরব আমিরাতের আবুধাবীতেও বঙ্গবন্ধু বইমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Advertisement