১৯ দিন পর লেবার পার্টির সদস্যপদ ফিরে পেলেন জেরেমি করবিন

ব্রিটবাংলা ডেস্ক : এন্টি সেমিটিজম ইস্যুতে লেবার পার্টি থেকে বরখাস্ত হবার প্রায় ১৯ দিন পর দলের সদস্যপদ ফিরে পেলেন সাবেক লিডার জেরেমি করবিন। মঙ্গলবার দলের লেবার পার্টির ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটির এক বৈঠকে দলের সাবেক লিডার এবং বর্ষীয়ান এমপি জেরেমি করবিনের সদস্যপদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়।
ইজলিংটন নর্থের এমপি জেরেমি করবিন লেবার পার্টির লিডার থাকাকালিন সময়ে দলের এন্টি সেমিটিজম ইস্যুর সুরাহা করতে গিয়ে ইক্যুয়ালিটি এ্যাক্ট লঙ্ঘন করা হয়েছে বলে দ্যা ইক্যুয়ালিটি এন্ড হিউম্যান রাইটস কমিশনের তদন্ত রিপোর্টে প্রকাশ করা হয়। এই রিপোর্টের প্রতিক্রিয়া জানাতে জেরেমি করবিন মন্তব্য করে বলেছিলেন, রাজনৈতিক কারণে নাটকীয়ভাবে দলের ভেতরে এন্টিসেমিটিজম ইস্যুর মাত্রা বাড়ানো হয়েছে। দলের ভেতরে উত্তপ্ত এন্টিসেমিটিজিম ইস্যু নিয়ে ইএইচআরসি’র রিপোর্টের প্রতিক্রিয়া জানাতে গিয়ে সাবেক লেবার লিডার শব্দ চয়নে ব্যর্থ হয়েছেন বলে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছিল। তবে জেরেমিকে বরখাস্তের ইস্যুতে লেবারে পাল্টা গৃহদাহ শুরু হয়।
শেষ পর্যন্ত দলীয় ঐক্য সামাল দিতে সাবেক এবং বর্তমান দু নেতাই আন্তরিকতার পরিচয় দেন।
দ্যা ইক্যুয়ালিটি এন্ড হিউম্যান রাইটস কমিশনের তদন্ত রিপোর্ট প্রকাশের পর নিজের মন্তব্যের কারণে কেউ কষ্ট পেয়ে থাকলে এ জন্যে মঙ্গলবার সকালে এক বিবৃতিতে দু:খ প্রকাশ করেন সাবেক লেবার লিডার। এরপর বিকেলেই দলের ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটির এক মিটিংয়ে বর্ষীয়ান এই রাজনীতিবিদকে দলীয় সদস্যপদ পুনরায় ফিরিয়ে দেওয়া হয়। দলের এই সিদ্ধান্ত বর্তমান লিডার স্যার কিয়ার স্টারমারের পথ মশৃন হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে জেরেমিকে দলে ফিরিয়ে নেওয়ার পর জুইশ গ্রুপ থেকে কি ধরনের প্রতিক্রিয়া আসে, সেটা দেখার জন্যে অপেক্ষা করতে হবে।

Advertisement