১ বিলিয়ন ডোজ ভ্যাকসিন আসছে দক্ষিণ এশিয়ায়

ব্রিট বাংলা ডেস্ক :: যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের জোট দ্য কোয়াড্রিল্যাটারেল সিকিউরিটি ডায়লগ (কোয়াড) এক বিলিয়ন ডোজ করোনা ভ্যাকসিন পাঠাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়। শনিবার (১৩ মার্চ) এ খবর দিয়েছে বিবিসি।

খবরে প্রকাশ, কোয়াডের এক শীর্ষ সম্মেলনে সিদ্ধান্ত হয়েছে, ২০২২ সাল শেষ হওয়ার আগেই ভ্যাকসিন পৌঁছে যাবে। জানা গেছে, এই এক বিলিয়ন ভ্যাকসিনের বেশিরভাগই হবে জনসন এন্ড জনসনের এক ডোজের টিকা। এই টিকা উৎপাদিত হবে ভারতে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, ভারতে উৎপাদন, মার্কিন প্রযুক্তি, জাপান ও যুক্তরাষ্ট্রের অর্থায়ন এবং অস্ট্রেলিয়ার কাঁচামালে তৈরি হবে এসব টিকা। আমরা যথাসময়ে এক বিলিয়ন ডোজ টিকা পৌঁছে দেব।

ভারতীয় সংস্থা বায়োলজিক্যাল লিমিটেড জনসনের টিকার এই অতিরিক্ত ডোজ প্রস্তুত করবে। তারা গতকাল শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদনও পেয়েছে।

জানা গেছে, সম্মেলনে অংশ নিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিডে সুগা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

করোনা ভাইরাস মোকাবেলা, ভ্যাকসিন প্রদান কার্যক্রম এবং জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলা প্রসঙ্গে সম্মেলনে আলোচনা হয়েছে। প্রথমবারের মতো কোনো শীর্ষ সম্মেলনে অংশ নিলো কোয়াডভুক্ত সদস্য রাষ্ট্রগুলো। ২০০৪ সালে এই সংস্থার সৃষ্টি হলেও এই প্রথম কোনো সম্মেলনের আয়োজন করা হলো।

Advertisement