৩ মাৰ্চ পালিত হবে ‘ভিজিট মাই মস্ক’ অপেন ডে!

আহাদ চৌধুরী বাবু : প্রতিবছরের মত আগামী ৩রা মার্চ ব্রিটেনে ‘ভিজিট মাই মস্ক’ অপেন ডে  পালিত হবে। মঙ্গলবার লন্ডন মুসলিম সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে মুসলিম কাউন্সিল অব ব্রিটেন।

সংবাদ সম্মেলনে মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের পক্ষ থেকে জানানো হয়। এবার ৫ম বারের মতো আগামী ৩মাৰ্চ পালিত হবে ভিজিট মাই মিস্ক কর্মসূচী। ওই দিন মসজিদগুলো নন-মুসলিম নারী পুরুষ ও শিশু কিশোরদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে বলে আশা করছেন আয়োজকরা।

এমসিবির পক্ষ থেকে বলা হয়, ওই দিন যুক্তরাজ্যের প্রায় ৫ শত মসজিদ নন-মুসলিমদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। যেখানে নন মুসলিমরা এসে বিশ্ব মুসলিম উম্মাহ এবং ইসলাম সম্পর্কে তারা নতুন ধারণা নিতে পারবে। বিশেষ করে ইউরোপের অন্যতম বৃহত্তর ধর্মীয় প্রতিষ্ঠান ইস্ট লন্ডন মসজিদে নন মুসলিমদের উপচেপড়া ভীড় হবে বলেও আশা করা হয়।  এ দিন খৃস্টান, ইহুদীসহ বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ পরিদর্শন করবেন। মসজিদ ঘুরে দেখেন।

মসজিদ যে উপসনার স্থান, এখানে গোপনীয় কোনো কর্মকান্ড পরিচালিত হয় না, এ ধরনের  স্বচ্ছ ধারণা দেওয়া  নন মুসলিমদের।
ভিজিট মাই মস্ক ডে সম্পর্কে লন্ডন মুসলিম সেন্টারের সেমিনার হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মুসলিম কাউন্সিল অব বিট্রেনের সহকারী সেক্রেটারী মাসুদ আহমদ বলেন, তারা সবসময়ই ধর্মে বিশ্বাসী-অবিশ্বাসী সকল মানুষকে মসজিদে স্বাগত জানিয়ে থাকেন। তিনি বলেন, তারা আশাবাদি ভিজিট মাই মস্কের মাধ্যমে ইসলাম ও মুসলমানদের সম্পর্কে যে কিছু ভুল বুঝাবুঝি আছে তা দূর করতে সহায়ক ভুমিকা রাখবে। তিনি বলেন, আমরা যতবেশি একজন আরেকজন সম্পর্কে জানতে পারবো, তত বেশি আমাদের পারস্পারিক সম্পর্কের উন্নতি হবে এবং বিশ্বাস সদৃঢ় হবে।

এমসিবি কৰ্মকতা হাসান জাওদী বলেন, মুসলিম কাউন্সিল ব্রিটেনর আয়োজনে “কীপ ব্রিটেন টাইডী কর্মসূচী পালিত হবে,  আগামী ২৭ মার্চ থেকে ২o এপ্রিল পর্যন্ত । এতে প্রায় পাঁচ হাজার সেচ্ছাসেবী অংশ গ্রহন করবেন ।
উল্লেখ্য, ২০১৫ সালে মুসলিম কাউন্সিল অব বৃটেন (এমসিবি) ভিজিট মাই মস্ক কর্মসূচির উদ্বোধন করে। প্রথম বছরই নন-মুসলিমদের পক্ষ থেকে ব্যাপক সাড়া পাওয়া যায়।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন রাজিনা প্যাটেল আব্দুল হক হাবিব প্রমুখ ।

Advertisement