৯০ হাজার বন্যপ্রাণীর জীবন বাঁচাল একটি পরিবার

ব্রিট বাংলা ডেস্ক :: অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বর থেকে সৃষ্ট দাবানলে এখন পর্যন্ত প্রাণ গেছে স্তন্যপায়ী, পাখি ও সরীসৃপ প্রজাতির অন্তত ৫০ কোটি প্রাণীর। সম্প্রতি এমন আশঙ্কা প্রকাশ করেছেন সিডনি বিশ্ববিদ্যালয়ের বাস্তুবিদরা।

তবে, এমন হৃদয় বিদারক ঘটনার মধ্যেও একটুখানি স্বস্তির খবর হলো ৯০ হাজারেরও বেশি বন্যপ্রাণীকে উদ্ধার ও চিকিৎসা দিয়েছেন একটি পরিবার। এ কাজের জন্য বিশ্বে সমাদৃত হয়েছে তারা।

অস্ট্রেলীয় টেলিভিশন উপস্থাপক স্টিভ আরউইন মূলত বন্যপ্রাণীর সেবা করে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছিলেন। তার মৃত্যুর পরও সেই ঐতিহ্য ধরে রেখেছে তার পরিবার। স্টিভের মেয়ে বিন্দি আরউইন ও পরিবারের অন্যরা মিলে অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে বহু বন্যপ্রাণীর জীবন বাঁচিয়েছেন এবং চিকিৎসা দিয়েছেন। সে বন্যপ্রাণীর সংখ্যা এখন পর্যন্ত ৯০ হাজারেরও বেশি।

আরউইন পরিবার পরিচালিত ওয়াইল্ডলাইফ হাসপাতালের ৯০ হাজারতম রোগী ছিল ওলি নামের একটি প্লাটিপাস। স্টিভ আরউইনের সন্তান রবার্ট আরউইন গত বৃহস্পতিবার এক ইন্সট্রাগ্রাম পোস্টে লিখেছেন, ‘অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্থ মানুষ ও বণ্যপ্রাণীদের জন্য আমার হৃদয় কাঁদছে।’

বিন্দি আরউইন জানিয়েছেন, অন্য যেকোনও সময়ের চেয়ে তাদের বণ্যপ্রাণী হাসপাতালটি দাবানলের সময়ে বেশি ব্যস্ত রয়েছে।

তিনি বলেন, আমাদের বাবা-মা আমাদের অস্ট্রেলিয়া জু ওয়াইল্ডলাইফ হাসপাতালটি আমার দাদীকে উৎসর্গ করেছেন। বন্যপ্রাণের সেবা ও যত সম্ভব তত প্রাণের জীবন বাঁচানোর মধ্য দিয়ে তাকে সম্মান জানানো চালিয়ে যাবো।

কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে ‘অস্ট্রেলিয়া জু’ নামে একটি চিড়িয়াখানা পরিচালনা করে থাকে আরউইন পরিবার। সুখের বিষয়, এক হাজার একরেরও বেশি জায়গা জুড়ে বিস্তৃত এই চিড়িয়াখানাটি দাবানলে আক্রান্ত হয়নি।

Advertisement