ওল্ডহ্যামে  ইন্সপায়ার মাইন্ড ও কালচারাল ফোরাম ইউ,কে এর আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন ও বৈশাখী মেলা

বিপুল উৎসাহ উদ্দীপনা ও বর্ণিল সাজে,আনন্দ,হৈ হুল্লোড়, আড্ডা,কবিতা, গান, পুঁতি পাঠ, নৃত্য, কৌতুক, নাটক, দর্শকের

মুহু মুহু করতালি আর উচ্ছ্বাসের মধ্যদিয়ে উৎসব মুখর পরিবেশে ওল্ডহ্যামে  ইন্সপায়ার মাইন্ড ও কালচারাল ফোরাম ইউ,কে এর আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেলো বাংলা নববর্ষ উদযাপন ও বৈশাখী মেলা।

গত ১৪ ই এপ্রিল রবিবার ওল্ডহ্যামের সবচেয়ে বড় সার্বজনীন এ  উৎসব স্হানীয় ইস্টার্ন প্যাভেলিয়ান ওয়েডিং হলে  অনুষ্ঠিত হয়। প্রথম বারের মতো ১ লা বৈশাখে  বাংলা নববর্ষ বাংলাদেশের সাথে একই সাথে পালন করতে পেরে  ওল্ডহ্যামবাসী সহ নর্থ  ওয়েস্ট এর বিভিন্ন শহরের  মানুষের মাঝে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায় । সকাল থেকে বিকেল পর্যন্ত বাঙালী য়ানা সাজে হাজার হাজার মানুষের ঢল তারই ইঙ্গিত বহন করে।

মেলায় নারী ও শিশুদের স্বতঃস্ফূর্ত  উপস্থিতি  ও নারী উদ্যোগতাদের বিভিন্ন ধরনের স্টল নিয়ে অংশগ্রহণ   ছিলো  বিশেষ তাৎপর্যপুর্ণ।

বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ও সাংবাদিক মুকিত চৌধুরী সিতু ও আবিদুল ইসলাম আরজুর সাবলীল ও রসময় সঞ্চালনায় মেলায় সংগীত পরিবেশন করেন স্বনামধন্য শিল্পী পরশ মনি, নুরজাহান শিল্পী, আহাদ উল্লাহ শাহ সহ অনেক স্হানীয়  শিল্পীবৃন্দ। শিল্পীদের মনকাড়া সুর আর  ছন্দের তালে তালে  দর্শকের করতালি ও উচ্ছ্বাস মেলাকে উৎসব মুখর করে তুলে। সেই সাথে মেলায়  রকমারি স্টলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খাবার, পান্তা ইলিশ,চানাচুর, চটপটি,  পিঁয়াজু,নকশী পিঠা, রকমারী পোশাক, বাহারী পান সহ বিভিন্ন হস্তশিল্প ও নকশীকাঁথা ইত্যাদি দেখে মনে হয়েছে যেন একই ছাদের নীচে একটুকরো বাংলাদেশ।

মেলার প্রধান আকর্ষণ ছিলো ম্যানচেস্টারের আড্ডা নাট্যদলের পরিবেশনায় মঞ্চ নাটক। এছাড়াও কবিতা আবৃত্তিও পুঁতি পাঠ ও গান পরিবেশন করেন নুরুল ইসলাম সোহাগ,জয়নুল ইসলাম জয়, জিল্লুর রহমান, রিপন মিয়া প্রমুখ।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন  ওল্ডহ্যাম ব্যারা কাউন্সিলের মেয়র জাভেদ ইকবাল,   অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য রাখেন ইন্সপায়ার মাইন্ডের  আকিকুর রহমান রাজন,সাংবাদিক ও সমাজকর্মী সালেহ উদ্দিন তালুকদার সুমন  কালচারাল ফোরামের সভাপতি মতিউর রহমান চৌধুরী, কাউন্সিলার প্রার্থী ইরফাত শাহজাহান, কাউন্সিলর মনতাজ আলী আজাদ, সমাজ সেবক ও কাউন্সিলার প্রার্থী কুতুবউদ্দিন, মুজাহিদ খান প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলার আব্দুল জব্বার, কাউন্সিলার মোহন আলী, মিডিয়া ব্যক্তিত্ব সাজ্জাদ আজিজ মালিক, নেবজার সাধারন সম্পাদক সাদী চৌধুরী,কাউন্সিলার প্রার্থী রুজি সোরজান, এ জে সাম,  লালা মিয়া, জাওয়াদ ইকবাল মজুমদার, নাজমা ইয়াসমিন, কামাল রব, মদরিছ আলী, শামীম আহমদ মসিউর রহমান মুসা, মিজানুর রহমান, জামান আহমদ, সাদিকুর রহমান,, লিয়াকত মিয়া, সিউল চৌধুরী , আক্তার হুসেন, নানু  মিয়া সহ অনেক গুন্যমান্য কমিউনিটি নেতৃবৃন্দ। আয়োজকরা মেলায় আগত বিপুল সংখ্যক দর্শকদের ধন্যবাদ জানিয়ে বলেন” নতুন বছরকে সবাই মিলে স্বাগত জানানো ও এদেশে বেড়ে উঠা নতুন প্রজন্ম কে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে  শেকড় এর সন্ধান দেওয়ার উদ্দেশ্যে ই  আমাদের এই আয়োজন।

এতে যারা শ্রম, মেধা ও অর্থ দিয়ে সহায়তা করেছেন, স্পন্সর করেছেন, স্টল দিয়েছেন সবার প্রতি তারা কৃতজ্ঞতা জানান। মেলার মিডিয়া পাটনার ছিলো সদ্য অভিষিক্ত অনলাইন টেলিভিশন  বিটিভি ইউ, কে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement