Sir Vince Cable is new leader of LibDem : লিবডেমের নতুন লিডার

ব্রিটবাংলা রিপোর্ট : ব্রিটেনের লিবারেল ডেমোক্র্যাট পার্টির নতুন লিডার নির্বাচিত হয়েছেন স্যার ভিন্স ক্যাবল এমপি।  ৭৪ বছর বয়সী স্যার ক্যাবল ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত টোরি-লিবডেম কোয়ালিশন সরকারের আমলে বিসেনস সেক্রেটারী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের নির্বাচনে তৎকালিন ডেপুটি প্রধানমন্ত্রী ও লিবডেম লিডার পাশ করলেও স্যার ভিন্স ক্যাবলের মতো লিবডেমের অনেক বড় বড় নেতা পরাজিত হন। লিবডেমের সিটের সংখ্যাও কমে যায়। ২০১০ সালের নির্বাচনে লিবডেম ৫৭ সিট নিয়ে কোয়ালিশন করেছিল। ২০১৫ সালের নির্বাচনে লিবডেম পায় মাত্র ৮টি সিট। এই ব্যর্থতার দায় নিয়ে সেই সময় লিডার পদ থেকে পদত্যাগ করেছিলেন সাবেক ডেপুটি লিডার নিক ক্ল্যাগ। তারপর লিডার হিসাবে দায়িত্ব নিয়ে আসেন টিম ফ্যারন। ২০১৭ সালের মধ্যবর্তি নির্বাচনের আগে টিম ফ্যারনের নেতৃত্বে বাই ইলেকশনে লিবডেম আরো একটি সিট অর্জন করে। আর মধ্যবর্তী নির্বাচনে ৯ থেকে ৩টা বেড়ে ১২টি সিটে পাশ করে লিবডেম। পাশ করেন স্যার ভিন্স ক্যাবল। কিন্ত ফেইল করেন সাবেক লিডার ও সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী নিক ক্ল্যাগ। তবে নির্বাচনের পরে ক্রিশ্চিয়ানিটি নিয়ে এক বিতর্কে দলের লিডার পদ ছাড়ার ঘোষনা দেন টিম। এর পর লিডারশীপ পদে প্রতিদ্বন্দ্বীতার ঘোষনা দেন স্যার ভিন্স ক্যাবল। লিডারশীপ পদে দ্বিতীয় কোন প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বীতায় লিবডেম লিডার নির্বাচিত হন স্যার ভিন্স ক্যাবল।

 

Sir Vince Cable is new leader of Liberal Democrats

Sir Vince Cable has become the new leader of the Liberal Democrats.

The former business secretary, 74, took up the role after nominations for the post closed without him facing any challengers.

It comes after Tim Farron stood down because he had been unable to reconcile his Christian faith with the demands of leading a “progressive, liberal” party.

The party increased its tally of MPs by just three to stand at 12 after a disappointing general election campaign.

Advertisement