অধ্যাপক জাফর ইকবালের উপর বর্বরোচিত হামলায় উদীচী যুক্তরাজ্য সংসদের প্রতিবাদ 

ব্রিটবাংলা ডেস্কঃবিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাজ্য সংসদ তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে।

অধ্যাপক জাফর ইকবালের উপর বর্বরোচিত হামলায় উদীচী যুক্তরাজ্য সংসদের প্রতিবাদ

এক বিবৃতিতে সংগঠনের পক্ষ থেকে বলা হয়, অবিলম্বে এই ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের যেন শাস্তির আওতায় আনা হয় এবং ইতিপূর্বে জঙ্গি হামলায় আক্রান্ত সকল মুক্তমনা লেখকদের খুনিদের দ্রুত বিচার করে জাতির সামনে দৃষ্টান্ত স্থাপন করার দাবি জানানো হয়। উদীচী যুক্তরাজ্য সংসদ বাংলাদেশের সকল ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে উগ্র ধর্মীয় সংগঠনগুলোর বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবি জানায়। সাথে সাথে অনলাইনে এবং অফলাইনের ধর্মীয় হিংসা বিদ্বেষ ছড়িয়ে সাম্প্রদায়িক উস্কানিদাতাদের চিহ্নিত করে বিচারের আওতায় নিয়ে আসার জন্য সরকারের প্রতি আহবান জানায়।
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাজ্য সংসদ বিশ্বাস করে, শুধু মাত্র আইনের মাধ্যমে উগ্র ধর্মীয় মতবাদ এবং সাম্প্রদায়িক, মৌলবাদী শক্তিকে দমন করা সম্ভব নয়। এদের সামাজিক ভাবে প্রতিহত করতে হবে, যার জন্য প্রয়োজন একটি সামাজিক এবং সাংস্কৃতিক আন্দোলন । মহান স্বাধীনতার চেতনায় উজ্জীবিত দেশের সকল সমমনা সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের সাথে রাষ্ট্রকেও সামাজিক রূপান্তর এবং সাংস্কৃতিক আন্দোলনকে বেগবান করতে প্রত্যক্ষ দায়িত্ব নিতে হবে।
সংগঠনের পক্ষ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক কর্মকান্ডের পরিধির ব্যাপ্তি ঘটানো, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে আধুনিকীকরণ এবং প্রত্যক্ষ মনিটরিংয়ের আওতায় নিয়ে আসার জন্য সরকাররের কাছে দাবি জানানো হয়। একই সাথে দেশের সকল বরেণ্য বুদ্ধিজীবি , কবি, সাংবাদিক এবং মুক্তচিন্তার মানুষের নিরাপত্তা সহ দেশের সর্বস্তরের মানুষের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানানো হয়।
Advertisement