আতুর ঘরেই বাংলাদেশের ক্রিকেট

ব্রিট বাংলা ডেস্ক :: তিন যুগেরও বেশি সময় ধরে ক্রিকেট খেলুড়ে বাংলাদেশের কাছে বাইশ গজের ব্যাটে-বলে লড়াইটা এখনও যেন শিক্ষার আতুর ঘরের মতোই। যদিও সুযোগ-সুবিধার দিক দিয়ে বিশ্বের অনেক বড় দেশগুলোর চেয়ে এগিয়ে টাইগাররা। এতো সুযোগ সুবিধা পাওয়ার পরও বাংলাদেশের ক্রিকেটারদের খেলা দেখে মনে হতে পারে তারা তাদের মনের বাইরে গিয়ে ক্রিকেট খেলছে।

১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফিতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করে। এরপর ১৯৮৬ সালের ৩১ মার্চ এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে সর্বপ্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বাংলাদেশের। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের মাধ্যমে ১৯৯৯ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটে খেলার সুযোগ পায় টিম টাইগার। সেবার পাকিস্তান ও স্কটল্যান্ডকে পরাজিত করে বিশ্ববাসীকে হুংকার দিয়েছিল বাংলার দামাল ছেলেরা। এ পর্যন্ত ৩৭৩টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে তারা জয় পেয়েছে মাত্র ১২৫ ম্যাচ। র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৭ম।

২০০০ সালের ২৬ জুন দশম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আইসিসির সদস্যপদ লাভ করে বাংলাদেশ। এ পর্যন্ত ১১৫টি টেস্ট ম্যাচ খেলে মাত্র ১৩টি ম্যাচে জয় ও ১৬টি ম্যাচে ড্র করার সৌভাগ্য অর্জন করতে পেরেছে টাইগার বাহিনী। বাংলাদেশ যে কয়েকটি টেস্ট ম্যাচ জিতেছে তার বেশির ভাগই জিম্বাবুয়ের বিপক্ষে। টেস্টের নবীন দল আফগানিস্তানের বিপক্ষেও পরাজয় বরণ করতে হয়েছিল বাংলাদেশকে।আইসিসি র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ৯ম।

২০০৬ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ। যদিও সেই ম্যাচে জিম্বাবুয়েকে ৪৩ রানে হারিয়েছিল টিম টাইগার। এরপর ২০০৭ সালে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের অংশগ্রহণ করেই প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করেছিল বাংলাদেশ। এরপর আর কোন টুর্নামেন্টেই বাংলাদেশ আর তেমন কিছু করতে পারেনি। ২০০৯, ২০১০ ও ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সবগুলো ম্যাচেই হেরেছিল বাংলাদেশ। ২০১৪ সালে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি বাছাই পর্বে ঘরের মাঠে হংকংয়ের বিপক্ষেও হারতে হয়েছিল বাংলাদেশকে।এ পর্যন্ত ৯৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলে মাত্র ৩০টি ম্যাচে জয় পায় বাংলাদেশ। র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ১০ম।

প্রতিটি সিরিজের আগে ও পরে খেলোয়াড়দের দেয়া নানা প্রতিশ্রুতিতে আর আস্থা রাখতে পারছেন না বাংলাদেশের ক্রিকেট পাগল সমর্থকরা। আর প্রতিশ্রুতি নয়, বাংলাদেশ ক্রিকেট নিয়ে নতুন করে ভেবে দেখার দাবি বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের।

Advertisement