‘আমেরিকানদের হত্যা করলে সুলেইমানির পরিণতি হবে তার উত্তরসূরীর’

ব্রিট বাংলা ডেস্ক :: ইরানের প্রয়াত শীর্ষ জেনারেল কাসেম সুলেইমানির উত্তরসূরিকে হত্যার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের ইরান বিষয়ক এক উপদেষ্টা বলেছে, আমেরিকানদের হত্যার রীতি চালু রাখলে সুলেইমানির মতো একই পরিণতি হবে তার উত্তরসূরীরও। এ খবর দিয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট।

খবরে বলা হয়, চলতি মাসের শুরুর দিকে ইরাকে এক ড্রোন হামলায় সুলেইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। তাকে হত্যার নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সুলেইমানি ছিলেন ইরানের সর্বোচ্চ ক্ষমতাধরদের একজন। দেশটির ইসলামিক রেভুলিউশনারি গার্ডস কর্পসের বিশেষ বাহিনী কুদস ফোর্সের প্রধান ছিলেন তিনি। তার মৃত্যুর পর বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পান তারই সহযোগী ইসমাইল ঘানি।

এর আগে বাহিনীটির ডেপুটি কমান্ডার ছিলেন।

বৃহস্পতিবার দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে লন্ডন-ভিত্তিক আশার্ক আল আসওয়াত পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে ঘানিকে সুলেইমানির পথ অনুসরণ না করতে হুশিয়ারি দেন ইরানে নিযুক্ত বিশেষ মার্কিন দূত ব্রায়ান হুক। তিনি বলেন, ঘানি যদি আমেরিকানদের হত্যার পথ বেছে নেয় তাহলে তিনিও একই পরিণতির শিকার হবেন। বহু বছর ধরে প্রেসিডেন্ট ট্রাম্প এ বিষয় স্পষ্ট করে রেখেছেন যে, আমেরিকান বা আমেরিকান স্বার্থের ওপর হামলার নিষ্পত্তিকারী জবাব দেয়া হবে।

হুক বলেন, ড্রোন হামলায় সুলেইমানির মৃত্যু হচ্ছে, আমেরিকানদের ওপর হামলার জবাব দিতে ট্রাম্পের কোনো দ্বিধা না থাকার প্রমাণ। আমরা আমেরিকান নাগরিক ও আমেরিকান স্বার্থে যেকোনো হামলার জন্য ইরান সরকার ও তাদের এজেন্টদের দায়ী ধরবো।

কুদস ফোর্সের প্রধান হিসেবে নিয়োগ পাওয়ার দিন কয়েক পর যুক্তরাষ্ট্রের মারমুখো সমালোচনা করেন। মধ্যপ্রাচ্যকে আমেরিকামুক্ত করার প্রতিজ্ঞা করেছেন তিনি।

Advertisement