আরএফসি এবং স্পোর্টিং ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ইউকে চ্যাম্পিয়নশীপ ফুটবল টুর্নামেন্ট শুরু হচ্ছে

ব্রিটবাংলা রিপোর্ট : আরএফসি অর্থাৎ রামাদান ফ্যামিলি কমিটমেন্ট। একটি দানের মাধ্যমে এক সাথে অনেকগুলো চ্যারিটি এবং ধর্মীয় প্রতিষ্ঠানকে দান করার বিশেষ সুযোগ হল আর এফ সি । চ্যানেল এসে প্রতি রামাদান মাসে যেসব চ্যারিটি এবং ধর্মীয় প্রতিষ্ঠান ফান্ড রেইজ করে আর এফ সি তে দানের মাধ্যমের সেই সব প্রতিষ্ঠানকে সমানভাবে দানের সুযোগ পান দানশীল ব্যক্তিরা। গত কয়েক বছর ধরে আর এফ সির মাধ্যমে ফান্ড রেইজ করে তা সমানভাগে চ্যারিটি প্রতিষ্ঠানগুলোকে ভাগ দিচ্ছে চ্যানেল এস। তবে গত বছর থেকে  আর এফ সির ফান্ড রেইজের জন্যে ব্যতিক্রমি উদ্যোগ নেওয়া হয়েছে। আর তা হল শিশু কিশোর থেকে শুরু করে বড়দের অংশ গ্রহণে ফুটবল টুর্নামেন্ট।

আরএফসি ফান্ড রেইজের জন্য এবার ২য় বছরের মতো আয়োজন করছে ফুটবল টুর্নামেন্ট, ইউকে চ্যাম্পিয়ানশীপ।সহযোগিতায় থাকছে বাংলাদেশ ফুটবল এসোসিয়েশন সংক্ষেপে বিএফএ, যার নতুন নাম স্পোর্টিং ফাউন্ডেশন। ৮ এপ্রিল এই টুর্নামেন্ট শুরু হয়ে মাস্যবাপি লন্ডন ও লন্ডনের বাইরে চলবে। চ্যানেল এস লাইভ ও এইসব কর্মসূচীর মাধ্যমে চ্যারেটিগুলোর জন্য প্রায় দেড়শ হাজার পাউন্ড টার্গেট করা হয়েছে এবার।

মঙ্গলবার আরএফসি ইউকে চ্যাম্পিয়ানশীপ ও গালা ডিনারের প্রেস লন্ছিংয়ে এসব তথ্য জানানো হয়। ইস্ট লন্ডনের এন্ট্রারপ্রাইজ একাডেমি হলে এই সংবাদ সম্মেলন হয়। ক্যানারিওয়ার্ফের এসোসিটে ডিরেক্টর এবং আরএফসির এম্বেসেডর জাকির খানের পরিচালনায় এতে সবাইকে স্বাগত জানিয়ে বক্তৃতা করেন চ্যানেল এস চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী জেপি। তিনি বলেন, লাইভ এ্যাপিল ছাড়াও নানা কর্মসূচীর মাধ্যমে চ্যানেল এস তার চ্যারিটিগুলোর পাশে থাকছে। এই টুর্নামেন্ট তারই একটা অংশ।
এতে আরো বক্তব্য রাখেন টুর্নামেন্টের সহযোগি স্পোর্টিং ফাউন্ডেশনের চেয়ার আরজ মিয়া এবং চ্যানেল এস ফাউন্ডার মাহি ফেরদৌস। পুরো আয়োজনে বড়দের পাশাপাশি নতুন প্রজন্মও যুক্ত হবেন বলে আশা প্রকাশ করেন তারা। মাহি ফেরদৌস আরো বলেন, চ্যানেল এসের ডাকে বিভিন্ন ইস্যুতে কমিউনিটির মানুষ বিগত দিন যেভাবে সাড়া দিয়েছেন, এবারের আর এফ সিতেও সেভাবে সাড়া দেবেন বলে আশা প্রকাশ করেন তিনি । তিনি আরো বলেন, ইউকের বাঙালি কমিউনিটির মানুষ মুক্ত হস্তে দান করেন। কিন্তু তাদের অর্থ একটি জবাবদিহিতার ভেতরে চ্যারিটি অর্গানাইজেশন বা ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর হাতে তুলে দেয় চ্যানেল এস। কারণ চ্যানেল এসে বসে যেসব অর্গানাইজেশনগুলো ফান্ড রেইজ করে তাদেরকে ইংল্যান্ডের চ্যারিটি কমিশনের কাছে জবাব দিতে হয়। চ্যানেল এস মুলত চ্যারিটি কমিশনের সঙ্গে মিলে সাধারণ মানুষের দানের অর্থ নিশ্চিত ভাবে কাজে লাগানোর চেষ্টা করে থাকে।

অনুষ্ঠানে আরএফসির নানা উদ্যোগ সম্পর্কে তুলে ধরেন এর সমন্বয়ক চ্যানেল এসের হেড অব প্রোগ্রামস ফারহাস মাসুদ খান। এসময় আরএফসির জন্য ফান্ডরেইজ করার ঘোষনা দিয়ে এম্বেসেডার হিসেবে যুক্ত হন কয়েকজন। চেম্বারের সাবেক চেয়ার প্রফেসর এসবি ফারুক ও ডিজি সাইদুর রহমান রেনু, নাইমুল ইসলাম ও মাহবুব নুরের মতো নেতারা আরএফসির সাথে যুক্ত হন।

আরএফসি চেয়ার ডা: জিয়াউল হক ব্যতিক্রমী কর্মসূচীতে যুক্ত হয়ে এক ডোনেশনে কয়েকটি চ্যারিটিকে সহযোগিতা করার সুযোগ নেয়ার আহবান জানান সবাইকে।
উল্লেখ্য এপ্রিলের শেষ সপ্তাহে আরএফিসি গালা ডিনার অনুষ্ঠিত হবে। আর টুর্নামেন্টে শতাধিক দল অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

Advertisement