ইংল্যান্ডের করোনা সংক্রমিত এলাকার জন্য বিশেষ আর্থিক সুবিধার ঘোষণা

ব্রিটবাংলা ডেস্ক : ইংল্যান্ডের যেসব এলাকায় করোনার বিস্তার বেশি ঘটেছে বা স্থানীয়ভাবে লকডাউন চলছে সেসব এলাকার নিম্ন আয়ের কোনো কর্মকর্তা কর্মচারী সেল্ফ আইসলিউশনে গেলে তিনি এককালিন সর্বোচ্চ ১৮২ পাউন্ড ক্লেইম করতে পারবেন। আর যারা ইউনিভার্সেল ক্রেডিট বা ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট গ্রহন করছেন তারা সেল্ফ আইসলিউশনে গেলে মঙ্গলবার থেকে দিনে ১৩ পাউন্ড করে পরিশোধ করা হবে বলে ঘোষণা দিয়েছেন হেলথ সেক্রেটারী মেট হ্যানকক।

আপতত এই নিয়মটি উত্তর-পশ্চিম ইংল্যান্ডের ওল্ডহ্যাম, ব্ল্যাকবার্ন, প্যান্ডলে চালু থাকবে। পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী তা ইংল্যান্ডের অন্যান্য এলাকায় সম্প্রসারিত করবে সরকার। তবে এই অর্থ যারা পাবেন তাদের অন্য কোনো বেনিফিটে কোনো সমস্যা হবে না বলেও নিশ্চিত করেছে হেলথ ডিপার্টমেন্ট। শুধু চেক ইস্যু করার আগে কড়াকড়িভাবে পরীক্ষা করা হবে আবেদনকারী সত্যিকার অর্থেই সেল্ফ আইসলিউশন বা সেল্ফ কুরানটাইনে ছিলেন কি না।

এসব এলাকায় এমপ্লয়েড বা সেল্ফ এমপ্লয়েড কারো করোনা শনাক্ত হলে তাকে অন্তত ১০ দিনের জন্যে সেল্ফ আইসলিউশনে যেতে হবে। সরকারী হিসেবে ১০ দিনে পাবে সে ১৩০ পাউন্ড। আর ঘরের কারো করোনা শনাক্ত হলে ১৪ দিনের সেল্ফ কুরানটাইন বাধ্যতামূলক। অর্থাৎ ১৪ দিনে পাবে ১৮২ পাউন্ড।

গ্রেটার ম্যানচেস্টারের মেয়র এন্ডি বার্নহ্যাম এর তীব্র সমালোচনা করে বলেছেন, এই অর্থ যথেস্ট নয়। সেল্ফ আইসলিউশনে থাকা কর্মকর্তা কর্মচারীদের পুরো বেতন পরিশোধ করা উচিত।

অন্যদিকে ল্যাঙ্কারশায়ারের প্যান্ডল বারা কাউন্সিলের লেবার লিডার মোহাম্মদ ইকবাল সরকারের এই আর্থিক সহযোগিতার ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। তবে দিনে ১৩ পাউন্ড দিয়ে একজন করোনা শনাক্তের গালে তাপ্পর মারার সমান বলে মন্তব্য করেন তিনি।

 

Advertisement