ইংল্যান্ডে রূপার্ট মার্ডকের তিনটি প্রেসে অবরোধ বসিয়েছিল এক্সটিঙ্কশন রেবেলিয়ন

ব্রিটবাংলা ডেস্ক : পরিবেশবাদী সংগঠন এক্সটিঙ্কশন রেবেলিয়নের ক্যাম্পেইনাররা শুক্রবার ভোরে রূপার্ট মার্ডকের মালিকানাধীন তিনটি প্রেসের পথ অবরুদ্ধ করে রেখেছিল। এর ফলে শনিবার সকালে দ্যা সান, দ্যা টাইমস, ডেইলি মেইল এবং ডেইলি টেলিগ্রাফ পাঠকের হাতে গিয়ে পৌঁছতে দেরি হয়। ক্যাম্পেইনারদের দাবী পরিবেশ দোষণ নিয়ে যথাযথভাবে সংবাদ প্রকাশে ব্যর্থ হচ্ছে সংবাদপত্রগুলো। এ কারণে তারা মিডিয়া মোগাল রূপার্ড মার্ডকের মালিকানাধীন হার্টফোর্ডশায়ার, মার্সিসাইড এবং উত্তর ল্যানারকশায়ারের তিনটি প্রেসের পথে অবরোধ বসিয়ে সংবাদপত্রবাহি গাড়ি আটকে দিয়েছিল। পুলিশ গিয়ে অবরোধ তুলে নেওয়ার পর সংবাপত্রগুলো বাজারে আসে। এ সময় অন্তত ৮০ জনকে গ্রেফতার করে পুলিশ।
এক টুইট বার্তায় সংবাদপত্রের গাড়ি আটকে দেওয়ার তীব্র নিন্দা জানিয়ে, এ ধরনের আচরণ অগ্রহনযোগ্য বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
লন্ডনে গত ৫ দিন ধরে বিক্ষোভ করে যাচ্ছে এক্সটিঙ্কশন রেবেলিয়ন। মঙ্গলবার অন্তত ৩ হাজারের বেশি ক্যাম্পেইনার পার্লামেন্টের সামনে রাস্তার উপর বিক্ষোভ করে। ফলে পার্লামেন্টের সামনে বিশাল যানজটের সৃষ্টি হয়েছিল। ক্যাম্পেইনারদের সঙ্গে সাবেক আর্চবিশপ অব ক্যান্টারবারি রন উইলিয়ামও যোগ দিয়েছিলেন।
পুলিশী নিদের্শ অমান্য করায় এ সময় অন্তত ৬শ ক্যাম্পেইনারকে গ্রেফতার করা হয়। ক্যাম্পেইনাররা জানিয়েছে, আরো অন্তত ৫ দিন লন্ডনে তারা ক্যাম্পেইন অব্যাহত রাখবে। বিশেষ করে পেট্টল, ফ্যাশন ডিজাইন এবং করপোরেট অফিসগুলো টার্গেট করে চলবে পরিবেশ রক্ষার ক্যাম্পেইন।

Advertisement