ইরানি কর্মকর্তা-পরিবারকে যুক্তরাষ্ট্রে ঢুকতে বাধা দিতে বললেন ট্রাম্প

ব্রিট বাংলা ডেস্ক :: ইরানি কর্মকর্তা ও তাদের পরিবার সদস্যদের অভিবাসী কিংবা অ-অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে কর্তৃত্ব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক ঘোষণায় হোয়াইট হাউস এমন তথ্য দিয়েছে। বুধবারের তারিখ ব্যবহার করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ওই ঘোষণা পোস্ট করা হয়েছে।

এতে ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা, মার্কিন নাগরিকদের বিনাবিচারে আটক, প্রতিবেশীদের হুমকি ও ধ্বংসাত্মক সাইবার হামলার অভিযোগের পুনরাবৃত্তি করা হয়েছে।

ঘোষণায় ট্রাম্প বলেন, ইরানের আচরণ মধ্যপ্রাচ্য এবং তার বাইরের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি। কাজেই যুক্তরাষ্ট্রের স্বার্থে জ্যেষ্ঠ ইরানি কর্মকর্তা ও তাদের পরিবারের ঘনিষ্ঠ সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বিধিনিষেধ এবং বাধা দিতে আমি দৃঢ়সংকল্পবদ্ধ।

চার বছর আগে ছয়বিশ্ব শক্তির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণার দেয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির উত্তেজনা বাড়ছে। এরপর ইরানের অর্থনীতি ভেঙে দিতে তেহরানের ওপর নিয়মিতভাবে নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

বুধবার ট্রাম্প নতুন করে কেন এমন ঘোষণা দিলেন তা পরিষ্কার না। এর আগে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যদি একটি বিস্তারিত চুক্তি যুক্তরাষ্ট্র করতে চায়, তবে তাদেরকে আরও বেশি দিতে হবে। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও একটি বৈঠকে বসতে অস্বীকার করেছেন রুহানি।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে দুই প্রেসিডেন্টই এখন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, বিশ্বের প্রধান সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হচ্ছে ইরানি সরকার। পারস্য উপসগারীয় অঞ্চলকে অস্থিতিশীল করে তুলছে দেশটি।

Advertisement