ইশাতুল ইসলাম মসজিদ সহযোগিতা করতে দানশীলদের প্রতি আহ্বান (ভিডিও)

আহাদ চৌধুরী বাবু : ইস্ট লন্ডনের হোয়াইটচ্যাপল এলাকায় অবস্থিত ফোর্ড স্কয়ার এশা‘আতুল ইসলাম মস্ক, মাদ্রাসা এবং কালচারাল সেন্টারের নতুন ভবন নির্মানের ব্যয় ধরা হয়েছে ৬ মিলিয়ন পাউন্ড। সেন্টারের ফান্ডে ২ মিলিয়ন পাউন্ড আছে। আরো দরকার ৪মিলিয়ন পাউন্ড চারতলা বিশিষ্ট এই ভবনটির নির্মান কাজ সম্পন্ন হলে-সেখানে নামায পড়তে পারবেন একসাথে প্রায় ৪ হাজার মুসল্লি।

এছাড়াও মা-বোনদের জন্য নামায, দ্বিনি শিক্ষা, স্কুল মাদ্রাসার জন্য প্রয়োজনীয় শ্রেণী কক্ষ, কমিউনিটি ও সমাজের জন্য বিভিন্ন কল্যানমুখি প্রজেক্ট পরিচালিত হবে। শুক্রবার মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসবের বিস্তারিত তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, এশাতুল ইসলাম মাদ্রাসার সভাপতি মাওলানা তহুর উদ্দিন, সেক্রেটারী হাফিজ শামসুল হক, হেড টিচার আব্দুল হাদি মামুন, এসিসটেন্ট হেড টিচার মাওলানা এনাম উদ্দিন মাবরুর আহমদ সহ আরো অনেকে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, গত ২২ ফেবুয়ারী থেকে ভবনের নির্মান কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে ৯ লাখ পাউন্ড ব্যয় হয়ে গেছে। বাকি অর্থের সংকোলান করতে কমিউনিটির দানশীল মানুষের সহযোগিতা কামনা করা হয়। ১৯৮৩ সালে এই মাদ্রাসা প্রতিষ্টিত হয়৷ ১৯৯১ সালে ১৮oo বর্গফুট জায়গা টাওয়ার হ্যামলেটস কাউন্সিল থেকে মসজিদের জন্য ১০ ৩৬০০ পাউন্ডে খরিদ করা হয়৷ ১৯৯৮ সালে ১৮-২২ ড্যামিয়েন স্ট্রীটে তিনতলা বিশিষ্ট ভবন ৫৮৫ হাজার পাউন্ডে খরিদ করা হয়৷পরবর্তীতে মসজিদ এই ভবনে স্থানান্তরিত হয় ৷ এখন সুসজ্জিত শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদে মুসল্লিরা নামাজ আদায় করেন৷ সংবাদ সম্মেলনে জানানো হয় এশাআতুল ইসলাম কর্তৃপক্ষ মুসলিম ছেলেদের জন্য ১৯৯৯ সালে লন্ডন ইসলামিক স্কুল নামে ন্যাশনেল কারিকুলাম সহ সেকেন্ডারী স্কুল ও পুর্নাঙ্গ মাদ্রাসা প্রতিষ্ঠা করে ৷ এবং অফষ্টেড কর্তৃক একটি উন্নত মানের স্কুল হিসাবে স্বীকৃত ৷সংবাদ সম্মেলনে বলা হয় ক্যাভেল স্ট্রীটের খালি জায়গার উপর চারতলা ভবন ও বর্তমান মসজিদ ভবনের সাথে সংযোগ সাধন ও উপরে লফট নির্মানের প্লানিং অনুমতি দিয়ে তিন বছরের মেয়াদ বেধে দিয়েছে ৷ তাই সবার সহযোগীতা প্রয়োজন ৷ সংবাদ সম্মেলনে জানানো হয় ২২ জুলাই শনিবার ও ২৩ জুলাই রবিবার খতমে বেখারী ও বার্ষিক জলসা অনুষ্ঠিত হবে এতে ফান্ড সংগ্রহ করা হবে।

Advertisement