ইয়েমেনের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো জাতিসংঘ

ব্রিট বাংলা ডেস্ক :: যুদ্ধকবলিত ইয়েমেনের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আরো বাড়িয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। মঙ্গলবার ব্রিটেনের তোলা এ সংক্রান্ত একটি প্রস্তাব নিরাপত্তা পরিষদে পাস হয়েছে।

আল আরাবিয়ার খবরে বলা হয়, ইয়েমেনের ওপর নিষেধাজ্ঞার প্রস্তাবটি নিরাপত্তা পরিষদের সংখ্যাগরিষ্ঠতার জোরে পাস হলেও চীন এবং রাশিয়া ওই প্রস্তাবের বিরোধিতা করে। ব্রিটেনের তোলা প্রস্তাবটির পক্ষে ১৩টি ভোট পড়ে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে।

গৃহীত প্রস্তাব অনুসারে ২০২১ সালের ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। ইয়েমেনের শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য যেসব ব্যক্তি এবং প্রতিষ্ঠান হুমকি বলে গণ্য হবে তারা ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন এবং তাদের সম্পদ জব্দ করা হবে।

সম্প্রতি জাতিসংঘের একটি প্যানেল জানিয়েছে, ইয়েমেনের হুতি বাহিনী গত জানুয়ারি মাসে এমন কিছু যন্ত্রাংশ পেয়েছে যা দিয়ে ড্রোন ও অস্ত্র বানানো সম্ভব। এ প্যানেল দাবি করছে, এসব যন্ত্রাংশের কিছু অংশ ইরানি অস্ত্রে ব্যবহৃত হয়ে থাকে।

২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সে সময় নিরাপত্তা পরিষদ ২১৪০ নম্বর প্রস্তাব পাসের মাধ্যমে এ নিষেধাজ্ঞা কার্যকর করে।
ইয়েমেনের পদত্যাগী, পলাতক ও সৌদিপন্থী প্রেসিডেন্ট মানসুর হাদিকে ক্ষমতায় ফিরিয়ে আনতে ২০১৫ সালের মার্চ মাস থেকে পশ্চিমা-মদদপুষ্ট সৌদিজোট ইয়েমেনে হামলা চালিয়ে আসছে। এ

জোটের নির্বিচার বিমান হামলায় হতাহত হয়েছে হাজার হাজার ইয়েমেনি নাগরিক।

হতাহতদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। ইয়েমেনের বেসামরিক অবকাঠামোর বেশিরভাগই ধ্বংস হয়ে গেছে সৌদি জোটের এমন নির্বিচার হামলায়।

আরব আমিরাত ছাড়াও মিসর, বাহরাইন, মরক্কো, জর্দান, সুদান ও কুয়েত সৌদিজোটের সদস্য। এ দেশগুলো এখন পর্যন্ত ইয়েমেনের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

Advertisement