এপ্রিল থেকে মাসে ১শ পাউন্ড কাউন্সিল ট্যাক্স বাড়ছে

ব্রিটবাংলা ডেস্ক : আগামী মাস থেকে মাসে ৫ শতাংশ কাউন্সিল ট্যাক্স বাড়াতে স্থানীয় কাউন্সিলগুলোকে অনুমোদন দিয়েছে সরকার। গত বছর শরতকালীন বাজেট পর্যালোচনায় এপ্রিল থেকে কাউন্সিল ট্যাক্স ২ শতাংশের বদলে ৪ দশমিক ৯৯ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছিলেন চ্যান্সেলার ঋষি সোনাক। আর ৩ মার্চের বাজেটে এর অনুমোদন দিয়েছেন তিনি। সরকারের প্রস্তাব অনুযায়ী ইংল্যান্ডের অন্তত দুই তৃতীয়াংশ কাউন্সিল অন্তত ৫ শতাংশ কাউন্সিল ট্যাক্স বৃদ্ধি করেছে। এর মাধ্যমে ২০২১-২২ অর্থ বছরে সরকার অন্তত ১ দশমিক ৮ বিলিয়ন পাউন্ড রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে।

দ্যা অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি সংক্ষেপে ওবিআর জানিয়েছে, ২০২১-২২ অর্থ বছরে সরকার কাউন্সিল ট্যাক্স ৮শ মিলিয়ন থেকে বাড়িয়ে ১ দশমিক ৮ বিলিয়ন পাউন্ডে নিতে চায়। এ কারণে পরিবার প্রতি মাসে ৪ দশমিক ৯৯ শতাংশ কাউন্সিল ট্যাক্স বাড়ানোর প্রস্তাব দিয়েছে স্থানীয় কাউন্সিলগুলোকে। প্রথা অনুযায়ী, ২ শতাংশের উপরে কাউন্সিল ট্যাক্স বাড়াতে হলে স্থানীয়ভাবে রেফারেন্ডামের প্রয়োজন হয়। কিন্তু সরকার ৪ দশমিক ৯৯ শতাংশ কাউন্সিল ট্যক্স বাড়ানোর প্রস্তাব দিয়ে স্থানীয়ভাবে কাউন্সিলগুলোকে এপ্রিলের ভেতরে সিদ্ধান্ত নিতে বলেছে। সরকারের প্রস্তাব অনুযায়ী, এরিমধ্যে দুই তৃতীয়াংশ কাউন্সিল আগামী মাস থেকে ৪ দশমিক ৯৯ শতাংশ কাউন্সিল ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ব্যান্ড ডি প্রোপার্টির জন্যে কাউন্সিল ট্যাক্স ৫০ পাউন্ড থেকে ১শ পাউন্ড বৃদ্ধি পাবে বলে জানিয়েছে দ্যা অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি।
গত বছর শরতকালীন বাজেট পর্যালোচনায় এপ্রিল থেকে কাউন্সিল ট্যাক্স ২ শতাংশের বদলে ৪ দশমিক ৯৯ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছিলেন চ্যান্সেলার ঋষি সোনাক। আর ৩ মার্চের বাজেটে এর অনুমোদন দিয়েছেন তিনি।

Advertisement