এমপিরা আমাকেই প্রধানমন্ত্রী দেখতে চান: আনোয়ার

ব্রিট বাংলা ডেস্ক :: মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহীম দাবি করেছেন, পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে এমপিদের একটি গ্রুপ তাকেই সমর্থন করছেন।

এমন এক সময় তিনি এমন মন্তব্য করেছেন যখন দেশটির অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ একটি ঐক্যবদ্ধ সরকার গঠন করে প্রধানমন্ত্রীর পদে ফিরে যেতে চাচ্ছেন।-খবর এএফপির

আনোয়ার বলেন, সাবেক পাকাতান হারাপান জোটের তিনটি দলের এমপিরা প্রধানমন্ত্রী হিসেবে আমার কথা উল্লেখ করেছেন।

এদিকে মালয়েশিয়ার অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে তলব করেছেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ আহমাদ শাহ। ক্ষমতা দখলের তীব্র কোন্দলের মধ্যেই নবতিপর এই রাজনীতিবীদ প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিলে রাজনৈতিক বিশৃঙ্খল অবস্থার মধ্যে পড়ে যায় মালয়েশিয়া।

আনোয়ার ইব্রাহীমের সঙ্গে কয়েক দশকের বৈরিতা চলছে মাহাথিরের। দুজনেই প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে রয়েছেন। কাকে দেশ শাসনের দায়িত্ব দেয়া হবে কিংবা আগাম নির্বাচন দেয়া হবে কিনা; এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন রাজা।

নিজের জোট ও বিরোধীদের রাজনৈতিক ষড়যন্ত্রের মধ্যে চলতি সপ্তাহে পদত্যাগের পর অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন মাহাথির। ইতিমধ্যে রাজনৈতিক দলগুলোর আনুগত্য ছাড়াই নতুন একটি ঐক্যবদ্ধ সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন তিনি।

মাহাথিরের কার্যালয়ের এক মুখপাত্র বলেন, বেলা ১১টায় বৈঠকের জন্য তাকে ডেকেছেন রাজা। কিন্তু কেন ডাকা হয়েছে, তা বিস্তারিত জানাতে অস্বীকার করেন তিনি।

রাজনৈতিক সংকট নিরসনে দেশটির ২২২ এমপির সাক্ষাৎকার নিয়েছেন রাজা। এমন একটি সময়ে নতুন এই সংকট দেখা দিয়েছে, যখন মালয়েশিয়ার অর্থনীতির গতি কমে গেছে এবং করোনাভাইরাসের সংকটটিও সামনে চলে এসেছে।

মাহাথিরের পদত্যাগে আনোয়ার ইব্রাহীমের সঙ্গে তার জোটও ভেঙে যায়। ২০১৮ সালের নির্বাচনের আগে দুর্নীতিগ্রস্ত একটি সরকারকে হটাতে ওই জোট গঠন করা হয়েছিল।

তখন আনোয়ার ইব্রাহীমের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছিলেন মাহাথির। বুধবার আনোয়ার ইব্রাহীম বলেন, পিছনের দরজা দিয়ে সরকার গঠনের বিরোধিতা করছি আমি। সাবেক পাকাতান হারাপান জোটের তিন দল প্রধানমন্ত্রীর পদে আমার নাম ঘোষণা করেছে।

কাজেই রাজার সিদ্ধান্তের অপেক্ষায় থাকার কথা জানিয়েছেন তিনি।

Advertisement