ওল্ডহ্যামে মাতৃভাষা উদযাপন

ব্রিটবাংলা ডেস্কঃএকুশের চেতনায় নবপ্রজন্ম গড়ে তুলার দীপ্ত শপথ গ্রহনের মধ্যদিয়ে গত একুশে ফেব্রুয়ারি সকালে ওল্ডহ্যামে মাতৃভাষা উদযাপন পরিষদের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেলো নতুন প্রজন্মকে নিয়ে এক প্রভাত ফেরি ও শিশু-কিশোর সমাবেশ।

এতে আরো ছিলো সংক্ষিপ্ত আলোচনা, কবিতা আবৃত্তি ও দেশাত্মবোধক গান।প্রভাত ফেরি সকাল ১১ টায় শুরু হওয়ার কথা থাকলেও এর অনেক আগে থেকে বিভিন্ন বিদ্যালয়ের শিশু কিশোর রা অত্যন্ত উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে বিভিন্ন ব্যানার, প্লেকাার্ড ও পোষ্টার নিয়ে এংকার মিল কারপার্কে এসে সমবেত হয়।

তাদের চোখমুখে ছিল উচ্ছাস ও নতুুন কে জানার কৌতূহল। এ সময় অনেক অভিবাবকরা তাদের ছোট ছোট বাচ্চাদের নিয়ে ও সমাবেশ স্হলে এসে হাজির হোন।

ঠিক সকাল এগারো টায় শুরু হয় র‍্যালী,এর আগে সমববেত সকলের উদ্দেশ্যে একুশ ও প্রভাত ফেরি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন উদযাপন পরিষদের অন্যতম উদ্যোক্তা সালেহ উদ্দিন তালুকদার সুমন,পরিচালনা করেন অন্যতম উদ্যোক্তা মাহবুবুর রহমান ও জামান আহমদ। অত্যন্ত শান্তি পুর্ন ও সুশৃঙ্খল র‍্যালী”আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।” একুশের প্রভাত ফেরির এই গানটি গাইতে গাইতে ওল্ডহ্যামের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে মেইন রোডস্হ ওল্ডহ্যাম শহীদ মিনারে এসে শেষ হয়।

এ সময় তারা শহীদ বেদীতে পুস্প স্তবক অর্পণ করে ভাষা শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। পুস্প স্তবক অর্পণের পর শিল্পী, সাথে সমবেত কন্ঠে একুশের গান পরিবেশন করা হয়, এ সময় উপস্হিত সবাই কন্ঠ মেলালে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়, যা সবাই কে দেশের কথা স্বরণ করিয়ে দেয়।

শহীদ স্বরণে এক মিনিট নীরবতা পালনের পর মাতৃভাষা উদযাপন পরিষদের অন্যতম উদ্যোক্তা সাদিকুর রহমানের সভাপতিত্বে ও নুরুল ইসলাম সোহগের পরিচালনায় এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

এতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য ও অমর একুশের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরেন পরিষদের অন্যতম উদ্যোক্তা বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মী আব্দুল মালিক, বক্তব্য রাখেন বারলী ব্রাউ প্রাইমারী স্কুলের প্রধান শিক্ষীকা মিসেস হেলেন অ্যাটকিনসন, বিশিষ্ট কলামিস্ট ফারুক যোশী, কাউন্সিলর ফজলুল হক,কমিউনিটি নেতা মুজাহিদ খান, বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী জাওয়াদ ইকবাল মজুমদার ও নাজমা ইয়াসমিন।

বক্তারা নতুন প্রজন্ম নিয়ে প্রথম বারের মতো এ আয়োজনের ভুয়সী প্রসংশা করেন ও বাঙালী অধ্যুষিত ওল্ডহ্যামের প্রতিটি স্কুলে২য় ভাষা হিসেবে বাংলা ভাষা শিক্ষা দেওয়ার দাবী জানান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনও,বি,এ এর সভাপতি নাজমুল ইসলাম, লিয়াকত হুসেন, সুলেমান আহমদ বকুল,আপ্তাব মিয়া কাহার, হাজী তৈয়ব আলী, ,মুজিবুর বকসী, মাজেদুল আলী, শাহ হুসিয়ার উল্লাহ, মিজানুর রহমান সাদিকুর রহমান চৌধুরী, মোহাম্মাদ নানু মিয়া,কবির আহমদ, দেলোয়ার হুসেন শিবলি, শামীম আহমদ,জাকির আহমদ,খালেদ আহমদ , আব্দুল মুমিন , স্হানীয় সংস্কৃতি কর্মী ও বাংলা শিক্ষিকা হোসনে আরা আক্তার
প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি ম, আ, মুস্তাক আহমদ, অন্যতম আয়োজক নাট্যজন ও সাংস্কৃতিক কর্মী সিতু চৌধুরী, সালেহ উদ্দিন তালুকদার সুমন, অন্যতম আয়োজক, সাংস্কৃতিক কর্মী আমিনুল হক ওয়েছ প্রমুখ। পরিশেষে স্হানীয় শিল্পীরা দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

Advertisement