করোনার লকডাউনে ইউকে, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের দেশে দেশে ঈদ উদযাপিত

টাওয়ার হ্যামলেটসের স্টেপনীগ্রীনের রেডকোর্টে রোববার অনুষ্ঠিত ঈদের নামাজের দৃশ্য। সামাজিক দূরত্ব মানা হয়নি এখানে। ছবি সামাজিক থেকে সংগৃহিত।

ব্রিটবাংলা ডেস্ক : দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর রোববার করোনা ভাইরাসের লকডাউনে সামাজিক দুরত্ব বজায় রেখে ইউকে, ইউরোপ এবং সৌদিআরবসহ বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করা হয়েছে। বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে সোমবার ঈদ উদযাপন করা হবে। করোনার কঠোর লকডাউনে এবার বিশ্বের মুসলিম কমিউনিটি ভিন্ন রকমের ঈদ উদযাপনের অভিজ্ঞতা অর্জন করবেন। করোনার সংক্রমন ঠেকাতে ইউকেতে বিশাল গণজমায়েতের উপর এখনো নিষধাজ্ঞা বহাল রয়েছে। বন্ধ রয়েছে মসজিদসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলো। ফলে বড় বড় মসজিদ বা খোলা ময়দানে আনুষ্ঠানিকভাবে বিশাল জামায়াতে ঈদের নামাজ না হলেও বিচ্ছিন্নভাবে লকডাউন আইন অমান্য করে লন্ডনে বেশ কিছু ঈদের জামায়াত হয়েছে। সামাজিক মাধ্যম থেকে প্রাপ্ত ছবিতে দেখা গেছে ইস্ট লন্ডনের টাওয়ার হ্যামলেটসের ব্রিকলেন এবং স্টেপনীগ্রীনের রেডকোর্টে দুটি খোলা ময়দানে সামাজিক দুরত্ব উপেক্ষা করে দুটি ঈদের জামায়াত হয়েছে।

ব্রিকলেনের ঈদের জামায়াতের চিত্র। ছবি সামাজিক মাধ্যম থেকে প্রাপ্ত

ইউকের বাইরে করোনা আক্রান্ত ইউরোপ, সৌদিআরবসহ মধ্যপ্রাচ্য এবং এশিয়ার বিভিন্ন দেশেও ঈদের জামায়াত হয়েছে। কেউ সামাজিক দুরত্ব মেনেছে, কেউ মানেনি।

ইন্দোনেশিয়ার বান্দা আঁচে শহরে বিশাল ঈদের জামাত। Getty Image এর ছবি বিবিসি থেকে নেওয়া।

পূর্ব আফ্রিকার একটি ঈদের নামাজের দৃশ্য। Getty Image এর ছবি বিবিসি থেকে নেওয়া।

রোববার ঈদ উদযাপিত হয়েছে ইতালিতেও। রোমের ঈদ জামায়াতের আগে মুসল্লিদের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। Getty Image এর ছবি বিবিসি থেকে নেওয়া।

ইরানের রাজধানি তেহরানে সংক্রমন এড়াতে হাতে গ্লাভস, মুখে মাস্ক এবং ফেইস কাভার গ্লাস ব্যবহার করে সামাজিক দুরত্ব বজায় রেখে হয়েছে ঈদের জামায়াত। Getty Image এর ছবি বিবিসি থেকে নেওয়া।

আলবেনিয়া রোববারের ঈদের নামাজে সামাজিক দুরত্ব মানা হয়নি। Getty Image এর ছবি বিবিসি থেকে নেওয়া।

Advertisement