করোনায় মৃত্যুবরনকারী পেশাজীবিদের স্মরনে ১ মিনিট নিরবতা পালন : ক্ষমা চাইতে হ্যানককের প্রতি আহ্বান ইনতিজারের

ব্রিটবাংলা ডেস্ক : পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরনকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মঙ্গলবার সকাল ১১টায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়েছে ইউকেতে।

প্রধানমন্ত্রী বরিস জনসন

হাসপাতালে রোগিদের সেবা করতে গিয়ে পর্যাপ্ত পরিমান সুরক্ষার অভাবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরনকারী সহকর্মীদের স্মরণে ইউকের এনএইচএস স্টাফরা ১ মিনিট নিরবতা পালন করেছেন। বিভিন্ন হাসপাতালের স্টাফসহ অন্যান্য পেশাজীবিদের স্মরনে প্রধানমন্ত্রী বরিস জনসন, লেবার পার্টির লিডার স্যার কিয়ার স্টারমারসহ দেশের অন্যান্য শ্রেনী পেশার মানুষ স্ব স্ব অবস্থানে থেকে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করেন।

লেবার পার্টির লিডার স্যার কিয়ার স্টারমার

ইউকেতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালের হিসেব অনুযায়ী অন্তত ২১ হাজার ৯২ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে আরো প্রায় সাড়ে চার হাজার মৃত্যুবরন করেন কেয়ার হোমে। করোনা ভাইরাসে মৃত্যুবরনকারীদের মধ্যে অন্তত ১শ ১৪ জন ডাক্তার এবং নার্স রয়েছেন। এছাড়া আরো প্রায় ৩৬ জন বাস এবং ট্রেন ড্রাইভার মৃত্যুবরন করেন।

মেয়র রুকসানা ফিয়াজের নেতৃত্বে নিউহ্যাম কাউন্সিলেও এক মিনিট নিরবতা পালন করা হয়।

করোনা ভাইরাসের রোগিদের সেবা করতে গিয়ে হাসপাতালের স্টাফদের জন্য যথার্থ পরিমান পার্সনাল প্রোডাক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) স্বল্পতার বিষয়টি নিয়ে প্রথম থেকেই সোচ্চার ছিলেন চিকিৎসকরা। কিন্তু বিষয়টি নিয়ে ততোটা গুরুত্ব দেয়নি সরকার।

ইনতিজার চৌধুরী

এনএইচএস স্টাফদের সুরক্ষার ব্যর্থতার জন্যে হেলথ সেক্রেটারী মেট হ্যানককে পাবলিকলি ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন ডক্টর আব্দুল মাবুদ চৌধুরীর ছেলে ইনতিজার চৌধুরী। মঙ্গলবার বিবিসি রেডিওর সঙ্গে আলাপকালে তিনি এই দাবী জানান।

ডক্টর আব্দুল মাবুদ চৌধুরী

ইস্ট লন্ডনের হোমার্টন হাসপাতালের ইউরোলজিস্ট কনসালটেন্ট ডক্টর আব্দুল মাবুদ চৌধুরী সর্ব প্রথম এক ফেইসবুক পোস্টে বিষয়টি প্রধানমন্ত্রী বরিস জনসনের দৃষ্টিতে আনার চেস্টা করেন। এর কয়েক দিনের ভেতরেই তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেন। পিপিই সংকট এখনো কাটেনি ইউকের হাসপাতালগুলোতে। সরকারের সদিচ্ছা বা গাফিলতির কারনেই পিপিই সংকটের কারনে নিজেদের সুরক্ষায় ব্যর্থ হয়ে করোনা রোগিদের সেবা করতে গিয়ে এনএইচএস স্টাফদের মৃত্যুবরন করতে হয়েছে বলে মনে করা হচ্ছে।

 

 

Advertisement