করোনা : ইতালিতে চিকিৎসাধীন অর্ধেক রোগী এখন পুরোপুরি সুস্থ

ব্রিট বাংলা ডেস্ক :: ইতালিতে করোনায় আক্রান্তদের প্রায় অর্ধেক রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ১৮ জন রোগী ৷ এ নিয়ে দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ লাখ ৩ হাজার ১৩ জন। ইতালির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, তারা খুব শিগগিরই চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সক্ষম হবেন। এছাড়া করোনায় নতুনভাবে আক্রান্ত রোগীদের অবস্থা উন্নতি হয়েছে বলেও নিশ্চিত করেছেন তারা।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির দেয়া তথ্য অনুযায়ী, শনিবার দেশটিতে মৃতের তালিকায় যুক্ত হয়েছেন ১৯৪ জন ও সংক্রমিত ১ হাজার ৮৩ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা ৩০ হাজার ৩৯৫। আর আক্রান্ত দুই লাখ ১৮ হাজার ২৬৮ জন।
এদিকে করোনার প্রাদুর্ভাব কমতে থাকায় সোমবার থেকে ইতালি সরকার শিথিল করেছে লকডাউন। লকডাউন শিথিলের পর প্রায় ২ মাস পর বন্দিদশা থেকে বাহিরে আসার সুযোগ পেলো নাগরিকরা।

লকডাউন শিথিলের পর থেকেই চালু হয়েছে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান । পর্যায়ক্রমে ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়েছে। ১৮ মে থেকে ইতালিতে খুলে দেয়া হতে পারে মসজিদ,গীর্জা, মন্দিরসহ সকল উপসনালয়- জানিয়েছে সংশ্লিষ্টরা।

লকডাউন শিথিল করা হলেও কোভিড-১৯ করোনা ভাইরাসের প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সবাইকে পাবলিক পরিবহণসহ বাইরে মাস্ক ব্যবহার করতে হবে, নিরাপদ দুরত্ব বজায় রাখতে হবে। ইতালিতে পুরোপুরি করোনা ঠেকাতে সবাইকে সকল বিধিনিষেধ মেনে চলতে অনুরোধ করেছেন সংশ্লিষ্টরা।

Advertisement