করোনা মহামারীতে এসাইলামদের আবাসন নীতি পরিবর্তন : হাইকোর্টে হোম সেক্রেটারীর সমালোচনা

ব্রিটবাংলা ডেস্ক : করোনা মহামারীর সময় ব্রিটেনে এসাইলাম আবেদনকারীদের আবাসন নীতি পরিবর্তন করায় হোম সেক্রেটারী প্রীতি পাটেলের সমালোচনা করেছেন ব্রিটিশ হাইকোর্ট। বৃহস্পতিবার কোর্টে ভিডিও লিঙ্কের মাধ্যমে চারজন  এসাইলাম আবেদনকারীর একটি মামলার শুনানিতে এই সমালোচনা করে বিচারপতি গারনহ্যাম বলেছেন, তাঁর এক সহকর্মী মনে করছেন করোনা মহামারীতে এসাইলাম আবেদনকারীদের আবাসন নীতি পরিবর্তন করে হোম সেক্রেটারী বেইআইনী কাজ করেছেন। এটা না করে হোম সেক্রেটারী নিজ ক্ষমতাবলে করোনার কঠিন সময়ে এসাইলামদের জন্যে পাবলিক ফান্ডের অর্থ বরাদ্দ করতে পারতেন বলেও মন্তব্য করেছেন বিচারপতি গ্যারনহ্যাম।

এই চার আবেদনকারী হোম অফিসের বিরুদ্ধে করোনা মহামারীতে অবৈধভাবে আবাসন নীতি পরিবর্তন করে এসাইলাম আবেদনকারীদের আবাসনহীন করেছে বলে অভিযোগ করেছেন। শুনানিতে এ বিষয়ে পাবলিক হেলথ ইংল্যান্ডের মতামতও নেওয়া হয়। পাবলিক হেলথ ইংল্যান্ড বলেছে, করোনা মহামারীতে কাউকে হোমলেস না করার জন্যে সর্বত্র পরামর্শ দেওয়া হয়েছে।

করোনা মহামারীতে আবাসন নীতি পরিবর্তনের মাধ্যমে এসাইলাম আবেদনকারীদের হোমলেস করার আইনী বৈধতার প্রমান দেখাতেও হোম অফিসকে আহ্বান জানিয়েছে কোর্ট। একই সঙ্গে এই মামলার নিস্পত্তি না হওয়া পর্যন্ত এসাইলামদের হোমলেস না করতেও আদেশ দিয়েছেন বিচারপতি। আগামী ২৭ এব ২৮ মে মামলার পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে।

Advertisement