করোনা মোকাবেলা করবে সিসিটিভি ক্যামেরা?

ব্রিট বাংলা ডেস্ক : করোনার প্রকোপ না কমলেও বিশ্বের অনেক দেশেই লকডাউন তুলে নেওয়া হচ্ছে। করোনা যুদ্ধে জয়ী হতে সব জাতি যে যার সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবার প্রযুক্তির সাহায্যে অভিনব এক পদক্ষেপ নিয়েছে ফ্রান্স। মানুষ মাস্ক পরছে কি না বা সামাজিক দূরত্ব মেনে চলছে কিনা তা নজরদারি রাখার জন্য ক্যানাস শহর জুড়ে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

করোনা মোকাবেলায় সিসিটিভির আওতায় আনা হচ্ছে পুরো ক্যানাস শহর। ফ্রান্সের প্রযুক্তি কম্পানি ডাটাক্লাবের সহায়তায় এরই মধ্যে কাজ শুরু হয়েছে। তবে এই ক্যামেরা শুধুমাত্র বাজার, গণপরিবহনের উপর নজর রাখবে যেনো মানুষের গোপনীয়তা লঙ্ঘন না হয়। বিবিসির প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় ডাটাক্লাব ও ক্যানাসের মেয়র মিলে একটা সিদ্ধান্ত নিয়েছেন। তারা বলছেন, চেহারা শনাক্ত করার ক্ষমতা নেই এই সফটওয়্যারের। মানুষ সামাজিক দূরত্ব মেনে চলছে কিনা , তাদের প্রয়োজন কি, মাস্ক পরছে কিনা এসব বিষয় দেখা হবে।

এরই মধ্যে সোমাবার ফ্রান্সের প্রধানমন্ত্রী এর্ডওয়ার্ড ফিলিপ জানান, দেশটিতে এ মাসের শেষের দিকে লকডাউন শিথিল করা হবে সেই সাথে ১১ তারিখ স্কুল খোলার কথা রয়েছে। দেশের অর্থনীতির কথা চিন্তা করে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স সরকার। এদিকে এই পরিস্থিতিতে স্কুল খোলার এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন পৌর নেতারা।

Advertisement