কর ফাঁকি দিচ্ছিলেন ব্রিটিশ চ্যান্সেলারের স্ত্রী : এই তথ্য ফাঁস করল কে তা নিয়ে তদন্তে নেমেছে বরিস সরকার

ব্রিটবাংলা ডেস্ক : ব্রিটিশ চ্যান্সেলার ঋষি সোনাকের টিম বিশ্বাস করে, হোয়াইটহলে লেবার সমর্থক কর্মকর্তা রয়েছে যারা চ্যান্সেলারের স্ত্রীর কর ফাঁকির তথ্যটি সংবাদ মাধ্যমে ফাঁস করে চ্যান্সেলার ঋষি সোনাকের রাজনৈতিক চরিত্র হননের চেস্টা করেছে। এই ধারণা নিয়ে কে এই তথ্যটি সংবাদ মাধ্যমে ফাঁস করেছে তা বের করার জন্যে তদন্ত শুরু করেছে হোয়াইটহল।

ভারতীয় বংশোদ্ভুত চ্যান্সেলার ঋষি সোনাকের স্ত্রী অকশাতা মুর্তির বাবা বিলিয়নিয়ার আইটি ব্যবসায়ী। বাবার প্রতিষ্ঠিত আইটি কোম্পানীর প্রায় ৭০০ মিলিয়ন পাউন্ডের অংশীদার হলেন অকশাতা মূর্তি। এই ব্যবসা থেকে গত বছর অন্তত ১১ মিলিয়ন পাউন্ড লভ্যাংশ পেয়েছেন তিনি । কিন্তু অনাবাসী ব্যবসার আয় থেকে ব্রিটিশ সরকারকে কর পরিশোধ করেননি মাল্টি মিলিয়নার অকশাতা। একজন বিশেষজ্ঞ বলেছেন, চ্যান্সেলার ঋষি সোনাকের স্ত্রী অক্ষতা মূর্তি কর ফাঁকি দিয়ে প্রায় ২০ মিলিয়ন পাউন্ড বাঁচিয়েছেন।

সম্প্রতি সংবাদ মাধ্যমে এই খবর প্রকাশের পর হলিড স্টার উইল স্মীথের মতো নিজের স্ত্রীর পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন। কিন্তু লেবার পার্টিসহ সংবাদ মাধ্যমের চাপের মুখে অবশেষে অনাবাসিক আয়ের কর পরিশোধ করবেন বলে ঘোষণা দেন চ্যান্সেলারের স্ত্রী আকাশতা মূর্তি। নিজের স্বামীর রাজনৈতিক ক্যারিরয়ার রক্ষার জন্যেই এই ঘোষণা দেন বলেও জানান তিনি।

এদিকে লেবার পার্টি থেকে এর সমালোচনা করে একে চ্যান্সেলার ঋষি সোনাকের ভন্ডামী বলে উল্লেখ করা হয়।

শুধু স্ত্রী কর ফাঁকির বিষয়টিই নয়, চ্যান্সেলার ঋষি সোনাক এমপি এবং কেবিনেট সদস্য অবস্থায় মার্কিন নাগরিকত্ব বহাল রেখেছেন। গত বছরের অক্টোবরে তিনি আমেরিকান গ্রীন কার্ড জমা দিয়েছেন।

স্ত্রীর কর ফাঁকি এবং কেবিনেট সদস্য থাকা অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব বহাল রাখলেও ঋষি সোনাককেই সমর্থন দিচ্ছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

 

Advertisement