কারাগার দেখতে বিদেশ যাচ্ছেন ১৩ কর্মকর্তা!

ব্রিট বাংলা ডেস্ক : এবার কারাগার দেখতে ‘দেশের সকল কারাগারে স্বজন লিংক স্থাপন’ প্রকল্পের আওতায় বিদেশ যাচ্ছেন ১৩ জন সরকারি কর্মকর্তা। সফরে তারা বন্দি ব্যবস্থাপনা সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করবেন। পরে তা দেশীয় কারাগারগুলোর উন্নয়নে কাজে লাগাবেন। সম্প্রতি প্রকল্পটি অনুমোদনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে দেশের শীর্ষস্থানীয় একটি গণমাধ্যম।

প্রতিবেদন উল্লেখ করা হয়, এ প্রকল্পের আওতায় চারটি দেশ বাছাই করা হয়েছে। অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা ও আর্জেন্টিনা এই চারটি দেশে দুটি গ্রুপে ভাগ হয়ে তারা সফর করবেন। সফরে সাতজন যাবেন অস্ট্রেলিয়া ও ব্রাজিল এবং ছয়জন যাবেন কানাডা ও আর্জেন্টিনায়। প্রতিটি গ্রুপ সাত দিন করে দেশগুলোতে অবস্থান করবে।

১৩ কর্মকর্তার মধ্যে কারা অধিদপ্তর থেকে আছেন চারজন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের তিনজন, পরিকল্পনা কমিশন থেকে তিনজন, এটুআই প্রকল্প থেকে দুইজন এবং প্রকল্প পরিচালক একজন। তবে কোন কোন কর্মকর্তা এ সফরে যাবেন, তা এখনো চূড়ান্ত হয়নি। অন্যদিকে এ বিদেশ সফর নিয়ে আপত্তি তুলেছে পরিকল্পনা কমিশন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য অনুসারে, প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তোলা হবে না। ফলে তা নিজ ক্ষমতাবলে অনুমোদন করতে পারবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সফরে মোট ব্যয় হবে ৪০ লাখ টাকা। সম্পূর্ণ খরচই রাষ্ট্রীয় কোষাগার থেকে দেয়া হবে।

বিষয়টি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, জনগণের করের টাকায় এসব অপ্রাসঙ্গিক বিদেশ সফরের কোনো যৌক্তিকতা নেই। তাছাড়া যেসব দেশ নির্ধারণ করা হয়েছে, সেগুলোর সঙ্গে বাংলাদেশের অপরাধের ধরনের কোনো মিল নেই। দেশগুলোর আইনি কাঠামোও বাংলাদেশের মতো নয়।

Advertisement