গ্রিস প্রবাসীদের প্রাপ্তি ও প্রত্যাশা শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

ইউরো বাংলা নিউজ ২৪ ডটকম- এর উদ্যোগে অনুষ্ঠিত এ সেমিনারে ইউরো বাংলা প্রেসক্লাব সভাপতি তাইজুল ইসলাম ফয়েজ সভাপতিত্ব করেন।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন বলেন, প্রবাসীদের সমস্যা সমাধানে বর্তমান সরকার নানামুখি পরিকল্পনা গ্রহণ করেছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ বাস্তবায়নে দেশের উন্নয়ন কর্মযজ্ঞে প্রবাসীদের সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। তিনি প্রবাসীদের সমস্যা সমাধানের আশ্বাস দেন এবং বৈধপথে রেমিটেন্স প্রেরণ করে আরো উন্নত বাংলাদেশ উপহার দেওয়ার আহ্বান জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ দূতাবাস-এর প্রথম সচিব সুজন দেবনাথ। এতে প্রবাসীদের প্রত্যাশা পূরণে করণীয় সম্পর্কে বিশদ আলোচনা করা হয়। আত্মমর্যাদায় বলীয়ান হয়ে দেশের ইতিবাচক ভাবমূর্তি গঠনে প্রবাসীদের ভূমিকার কথা প্রবন্ধে স্থান পায়। বিশেষ অতিথি ছিলেন দূতাবাসের কাউন্সিলর মোহাম্মদ খালেদ এবং ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী।গ্রিস প্রবাসীদের প্রাপ্তি ও প্রত্যাশা শীর্ষক আন্তর্জাতিক সেমিনারসেমিনারে তার প্রবাসী বান্ধব কার্যক্রমের জন্য প্রবাসীরা রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে ‘প্রবাসী বন্ধু’উপাধিতে অভিহিত করেন। ইউরো বাংলা প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি শিল্পী এম. আলী চৌধুরীর ইংরেজি গানের মিউজিক ভিডিওর ওয়ার্ল্ড প্রিমিয়ারও অনুষ্ঠিত হয়। গ্রিসে ধারণকৃত এই ভিডিওতে গ্রিক শিল্পীরা অংশ নেন। এছাড়া সেমিনারে গ্রিস প্রবাসী নেতাদের ধারণকৃত বার্তা প্রদর্শন করা হয়। ধারণকৃত বার্তায় প্রবাসী নেতারা গত ৩ বছরের বাংলাদেশ দূতাবাস এথেন্সের রাষ্ট্রদূত জসীম উদ্দিনসহ দূতাবাসের সকল কমকর্তাদের অক্লান্ত শ্রমের মধ্যে দিয়ে সেবা দান করে প্রবাসীদের স্বপ্ন বাস্তবায়নের জন্য ধন্যবাদ জানান।

ভিডিও বার্তায় ইউরো বাংলা নিউজের উপদেষ্টা আরিফুর রহমান আরিফ বলেন, গত ৩ বছরের রাষ্ট্রদূত জসীম উদ্দিনের অনুপ্রেরণায় গ্রিক প্রবাসী বাংলাদেশিরা উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে। প্রবাসীদের মাথার ঘাম পায়ে ফেলা অর্থ সঞ্চয়ে এবং বৈধপথে অর্থ প্রেরণ করার মধ্যদিয়ে স্বার্থকতা এনে দিয়েছে রাষ্ট্রদূত জসীম উদ্দিন। হাজারো কাজের মধ্যে অন্যতম অসাধারণ একটি বড় কাজ হলো দালালমুক্ত দূতাবাস উপহার দেওয়া। এতে করে গ্রিক প্রবাসীদের বাংলাদেশিদের সুনাম দিনে দিনে বৃদ্ধি পেয়েছে গ্রিসের বুকে।

আরিফুর রহমান আরিফ বলেন, দোয়েল একাডেমি এবং দোয়েল সাংস্কৃতিক সংগঠন বাংলা ভাষা এবং কৃষ্টি কালচার দুই দেশের সম্পর্ককে প্রতিনিয়তই জোরদার করছে। তিনি ভিডিও বার্তায় রাষ্ট্রদূত জসীম উদ্দিনকে প্রবাসী বন্ধু হিসেবে উপাধি দেন।গ্রিস প্রবাসীদের প্রাপ্তি ও প্রত্যাশা শীর্ষক আন্তর্জাতিক সেমিনারসেমিনারে ইউরো বাংলা প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা আরিফুর রহমান আরিফ, পরিচালক নাননু মিয়া, সভাপতি তাইজুল ইসলাম ফয়েজ, সিনিয়র সভাপতি এম আলী চৌধুরী, সহ-সভাপতি মনির সরদার, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বিএসসি, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক দুলাল আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাসরুর চৌধুরী তুহিন, সাংগঠনিক সম্পাদক এস আলম সেতুসহ অনান্যদের পরিচয় করিয়ে দেন।

সাপ্তাহিক ইউরো বাংলা নিউজ মহান বিজয় দিবস কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সনদপত্র তুলে দেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। এর পর বাংলাদেশ দো‌য়েল সাংষ্কৃতিক সংগঠন, দোয়েল একাডেমি এবং বাংলা গ্রিক শিক্ষা কেন্দ্রের পরিবেশনায় এক মনোমুগ্ধকর সাংষ্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সভাপতি আব্দুল কুদ্দুসসহ সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়িক, আঞ্চলিক এবং সাংস্কৃতিক নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি।

Advertisement