জগন্নাথপুর ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্ট’ কর্তৃক শিক্ষার্থীদের সনদপত্র বিতরণ

যুক্তরাজ্যে শিক্ষাক্ষেত্রে ভালো ফলাফলের জন্য তরুণ শিক্ষার্থীদের পুরস্কার ও সনদপত্র দিয়েছে ‘জগন্নাথপুর ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্ট’।

 রোববার পূর্ব লন্ডনের পাম ট্রি বাংকোয়েটিং হলে আয়োজিত অনুষ্ঠানে জিসিএসই ও এ লেভেলে ভালো ফলাফলকারী ২৮ জন বাংলাদেশি শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মহিব চৌধুরী ও সভাপতিত্ব করেন ট্রাস্টের চেয়ারপার্সন আশিক চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটসের স্পিকার কাউন্সিলর সাবিনা আখতার ও বিশেষ অতিথি ছিলেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা।

ছবিঃ রেজাউল মৃদা

সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মহিব চৌধুরী বলেন, “১৯৯৯ সালে গড়ে তোলা এই সংগঠন এখন এলাকার শিক্ষাক্ষেত্রে সহায়তার অন্যতম বৃহত্তম সংগঠন। এই সংগঠন এখন পর্যন্ত সিলেটের জগন্নাথপুর উপজেলার প্রায় বিশ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে। এলাকার এসব গরিব-মেধাবী শিক্ষার্থীরা শুধু শিক্ষাক্ষেত্রেই উপকৃত হননি, এই বৃত্তি তাদের ভবিষ্যৎ গঠনেও ভূমিকা রেখেছে।”

তিনি আরও বলেন, “১৫৭ জন ট্রাস্টির দেওয়া অর্থের বদৌলতে এলাকার শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। সরকার ট্রাস্টের কার্যক্রমে সন্তুষ্ট হয়ে শিক্ষামূলক প্রকল্পে আরও তিন কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এই বরাদ্দের মাধ্যমে একটি শিক্ষা কেন্দ্র, লাইব্রেরি ও আইটি সেন্টার গড়ে তোলা হবে, যেখানে শিক্ষার্থীরা বিনামূল্যে বিভিন্ন সুযোগ-সুবিধা উপভোগ করবে।”

সংগঠনের ট্রাস্টি বোর্ডের প্রাক্তন চেয়ার পার্সন সাজ্জাদ মিয়া বলেন, “আমাদের সংগঠনের প্রবীণ নেতারা প্রায়ই অনুরোধ করেন বিলেত প্রবাসী তৃতীয় ও চতুর্থ প্রজন্মের শিক্ষার্থীদের সম্পৃক্ত করে এখানে অনুষ্ঠান করার।

তাই এই প্রথমবারের মতো আমরা তাদের পুরস্কার দিয়ে শিক্ষায় উৎসাহিত করছি। প্রতি বছরই জগন্নাথপুর প্রবাসী মেধাবী শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠানটি অব্যাহত থাকবে বলে আশা করছি।”

টাওয়ার হ্যামলেটসের স্পিকার সাবিনা আখতার পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অভিনন্দন জানান। জগন্নাথপুর এলাকার প্রবাসীরা টাওয়ার হ্যামলেটসে তাকে নির্বাচিত করায় সহযোগিতা করার জন্যেও তিনি সবাইকে কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে বক্তব্য দেন এম এ আহাদ, নুরুল হক লালা মিয়া, সাজ্জাদ মিয়া, আলফাজ জাকির, ইকবাল এম হোসেন, হাসনাথ চুনু, মুজিবুর রহমান মুজিব, এস এ বাবু, সানাওয়ার চৌধুরী, মল্লিক শাকুর ওয়াদুদ, আরজু মিয়া এমবিই।

বৃহত্তর সিলেটের সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার যুক্তরাজ্য প্রবাসীরা ১৯৯৯ সালে ‘ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্ট’ নামে এ সংগঠনটি গড়ে তোলেন। জগন্নাথপুরে শিক্ষার উন্নয়নে এই ট্রাস্ট প্রতি বছর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে আসছে। ট্রাস্টের একাউন্টে প্রবাসী ট্রাস্টিদের দানের অর্থ জমা রয়েছে প্রায় ২ কোটি ৮০ লক্ষ

কৃতজ্ঞতা:বিডি নিউজ

Advertisement