টাওয়ার হ্যামলেটস প্যারেন্টস সেন্টারে পেশাদার এবং সৌখিন দাবারুদের জন্য ফ্রী দাবা খেলার ব্যবস্থা এবং আগ্রহী ছেলে-মেয়েদের জন্য প্রশিক্ষণের আয়োজন

ব্রিটবাংলা স্পোর্টস ডেস্কঃ বৃটিশ বাংলা দাবা এসোসিয়েশনের মাসিক দাবা প্রতিযোগিতায় ওপেন গ্রুপে মোহাম্মদ ইসলাম হীরক এবং মেজর গ্রুপে আবু মুসা হাসান চ্যাম্পিয়ন হয়েছেন।

ওপেন গ্রুপে রানার আপ হয়েছেন অলিভার ফিনেগান এবং মেজর গ্রুপে যৌথভাবে রানার আপ হয়েছেন মাসুুদুল হক ও গোলাম কাদের চৌধুরী।
মোহাম্মদ ইসলাম হীরক বিবিসিএ এর জয়েন্ট সেক্রেটারী এবং আবু মুসা হাসান প্রধান উপদেষ্টা।মাসুুদুল হক বিবিসিএ এর কার্যকরী কমিটির সদস্য এবং অলিভার ফিনেগান ও গোলাম কাদের চৌধুরী সাধারণ সদস্য।২৮ জানুয়ারী রোববার পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস প্যারেন্টস সেন্টারে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।প্রতিযোগিতায় অংশ নেয়ার পাশাপাশি সাংগঠনিক সম্পাদক আশরাফ হোসেন নান্নু আর্বিটারের দায়িত্বও পালন করেন।অন্যান্যার মধ্যে বিবিসিএ এর সভাপতি তারিক খান, সাধারণ সম্পদক মুশতাক চৌধুরী, কোষাধ্যক্ষ কবি মাজেদ বিশ্বাস, কার্যকরী কমিটির সদস্য দরবেশ চৌধুরী ও মোহাম্মদ আলী চৌধুরী বাবু এবং সদস্য আবুল কালাম আজাদ, কলিন হিউজ, জনাথন, শন, হাসান মোগালু প্রমুখ প্রতিযোগিতায় অংশ নেন।

২০১৫ সালের জুন মাসে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশের জাতীয় পর্যায়ের সাবেক খেলোয়াড় এবং লন্ডনের দাবারুদের সমন্বয়ে বৃটিশ বাংলা দাবা এসোসিয়েশন (বিবিসিএ) গঠিত প্রতিষ্ঠিত হয়।প্রতিষ্ঠার পর থেকে বিবিসিএ প্রতি মাসের শেষ রোববারে ব্রীকলেনের কাছে টাওয়ার হ্যামলেটস প্যারেন্টস সেন্টারে নিয়মিতভাবে দাবা প্রতিযোগিতার আয়োজন করে আসছে।এছাড়া অন্যান্য রোববার বিকেল তিনটা থেকে ৬টা পর্যন্ত টাওয়ার হ্যামলেটস প্যারেন্টস সেন্টারে পেশাদার এবং সৌখিন দাবারুদের জন্য ফ্রী দাবা খেলার ব্যবস্থা এবং আগ্রহী ছেলে-মেয়েদের জন্য প্রশিক্ষণের আয়োজন করছে।বাংলাদেশের জাতীয় পর্যায়ের সাবেক দাবারুরা ফ্রী প্রশিক্ষণ দিয়ে থাকেন।

প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বিবিসিএ ২০১৬ সালে এবং ২০১৭ সালে পর পর দুবার দুটি আন্তর্জাতিক মানের দাবা প্রতিযোগিতার আয়োজন করেছে।পূর্ব লন্ডনের এই দাবা উৎসবগুলোতে লন্ডন এবং যুক্তরাজ্যের বিভিনś শহর থেকে গ্রান্ড মাষ্টারসহ শতাধিক চৌকষ দাবারু অংশগ্রহণ করেছেন।বাঙালি কমিউনিটর পৃষ্ঠপোষকতায় এবং স্পন্সরশীপের ফলে বিবিসিএ বার্ষিক আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতায় বিভিন্নগ্রুপে বিজয়ীদের মধ্যে দুই হাজার পাউন্ডের পুরস্কার দিয়েছে।

উন্মুক্ত গ্রুপে হাঙ্গেরিয়ান গ্রান্ড মাষ্টার তামাস ফোডর পর পর দুবার ৫০০ পাউন্ডের চ্যাম্পিয়ানশীপ পুরস্কার পাওয়ার পর বৃটেনের দাবা মহলে বিবিসিএ এর এই আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টটি একটি আকষর্ণীয় প্রতিযোগিতায় পরিণত হয়েছে।

২০১৬ সালের প্রথম বার্ষিক টুর্নামেন্টে দু‘জন গ্রান্ড মাষ্টার এবং গত বছরের নভেম্বর মাসে তিনজন গ্রান্ড মাষ্টার অংশ নিয়েছিলেন।এবছরের নভেম্বরে অনুষ্ঠিতব্য বিবিসিএ তৃতীয় বার্ষিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী গ্রান্ড মাষ্টার এবং ইন্টারন্যাশনাল মাষ্টারসহ চৌকষ দাবারুদের সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বিবিসিএ এর সাধারণ সম্পাদক মুশতাক চৌধুরী এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন যে, বৃটিশ বাংলা চেস এসোসিয়েশন গত বছরের জুন মাসে অনুষ্ঠিত ‘লন্ডন সামার চেস লীগ এ চ্যাম্পিয়ান হয়েছে।

চলতি বছর সংগঠনের সভাপতি ও বাংলাদেশের জাতীয় দলের সাবেক দাবারু তারিক খানের নেতৃত্বে বিবিসিএ প্রথমবারের মতো ঐতিহ্যবাহী লন্ডন চেস লীগে অংশ নিচ্ছে।

ডিভিশন ফোর লীগে এপর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে বিবিসিএ দল চারটিতে জয়লাভ এবং একটিতে ড্র করে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে।

আশা করা যাচ্ছে যে, বিবিসিএ ডিভিশন ফোর এ চ্যাম্পিয়ান হয়ে আগামী বছর ডিভিশন থ্রী তে খেলার যোগ্যতা অর্জন করবে।

মাসিক দাবা প্রতিযোগিতায় এবং সাপ্তাহিক দাবা প্রশিক্ষণ ও খেলায় অংশ নিতে আগ্রহীরা সংগঠনের সভাপতি তারিক খান (০৭৯৩০ ৫২৮২৯৩) সাধারণ সম্পাদক মুশতাক চৌধুরী (০৭৯০৩ ৫৫৯৮১২) এবং সাংগঠনিক সম্পাদক মো: আশরাফ হোসেন নান্নুর (০৭৫৩০ ১৯৫৩০০) সাথে যোগাযোগ করে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

Advertisement