দেড় দশকে ২০ হাজার হাজ্বীকে সেবা দিয়েছে আল-ক্বিবলা ট্রেভেলস

পূর্ব লন্ডনের অন্যতম প্রাচীন হজ সেবাদানকারী প্রতিষ্ঠান আল-ক্বিবলাহ ট্রাভেলস গৌরবের পথচলার ১৫ বছর উদযাপন করলো। এই প্রতিষ্ঠান গত দেড় দশকে ২০ হাজারেরও বেশি বৃটিশ-বাংলাদেশীকে হজ্জসেবা প্রদান করেছে। ১৫ বছর পূর্তি ও ২০১৭ সালের হজ্ব পুনর্মিলনী উপলক্ষে ২৮ জানুয়ারি রোববার দুপুরে আয়োজন করা হয় এক বর্ণাঢ্য অনুষ্ঠান। পূর্ব লন্ডনের অ্যাট্রিয়াম ব্যানকুয়েটিং হলে আয়োজিত এই অনুষ্ঠানে ৫ শতাধিক পুরুষ-মহিলা হাজী ও বিশিষ্টজনের সমাবেশ ঘটে। অনুষ্ঠানে আল-ক্বিবলা ট্রাভেলস এর পরিচালকবৃন্দ হাজীদের সর্বোত্তম সেবা নিশ্চিত করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তাঁরা বলেন, আল-ক্বিবলাহ ট্রাভেলস হাজ্বীদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে আন্তরিকভাবে চেষ্টা করে থাকে। হিথ্রো এয়ারপোর্টে যাত্রীদের ফ্লাইট হওয়ার পর থেকে লন্ডনে ফিরে আসা পর্যন্ত হাজ্বীদের পাশে থেকে তাদেরকে সর্বোত্তম সেবা প্রদানের চেষ্টা করা হয়। আল-ক্বিবলাহ ট্রাভেস ব্যবসার চাইতে সেবাকে প্রধান্য দিয়ে থাকে। তাছাড়া প্রতি বছর লন্ডনে নিয়মিত হজ্ব পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে হাজ্বীদের কাছে থেকে ফিডব্যাক নিয়ে সেবার মান আরো উন্নত করার চেষ্টা করা হয়।

আল-ক্বিবলাহ ট্রাভেলস এর ম্যানেজিং ডাইরেক্টর আনওয়ার আলীর সভাপতিত্বে ও চ্যানেল এস এর হেড অব প্রোগ্রামস ফারহান মাসুদ খান এর পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্রিকলেন জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা নজরুল ইসলাম, ইস্ট লন্ডন মস্ক এন্ড লন্ডন মুসলিম সেন্টারের নির্বাহী পরিচালক দেলওয়ার খান, বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ ড. আবুল কালাম আজাদ, মাওলানা আব্দুর রব ও আল এহসান একাডেমির প্রধান শিক্ষক মাওলানা সালেহ আহমদ। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আল-ক্বিবলাহ ট্রাভেলস এর ডাইরেক্টর আলহাজ্ব খান। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন সোলায়মান আলী ও আনিসুর রহমান। ইংরেজিতে অনুবাদ করেন ইয়াসিন খান। নাশিদ পরিবেশন করেন লাববায়েকা গ্রুপের কণ্ঠশিল্পী ইহসান ও মাসুম। অনুষ্ঠানে পাওয়ার প্রজেক্টরের মাধ্যমে ২০১৭ সালে হজের ভিডিও ফুটেজ দেখানো হয়।

অনুষ্ঠানে অতিথি বক্তারা বলেন, হাজীদের অভিযোগ-অনুযোগ ছাড়া গত ১৫ বছর ধরে আল-ক্বিবলাহ ট্রাভেলস নিয়মিত হজ্ব সেবা প্রদান করে আসছে। এটা অনেক বড় সেবা। এটি হজ্বযাত্রীদের বিচিত্র অভিজ্ঞতা বর্ণনা ও পারস্পারিক মতবিনিময়ের একটি উপযুক্ত মাধ্যম। এ ধরনের অনুষ্ঠান আয়োজন নিঃসন্দেহে যেকোন প্রতিষ্ঠানের সেবার মান বৃদ্ধি করে থাকে। হজ্ব পুনর্মিলনী সমাবেশে হজ্বযাত্রীরা যেমন তাদের অভিজ্ঞতা বর্ণনা করার সুযোগ পান, তেমনি সার্ভিসদাতা প্রতিষ্ঠান হজ্বযাত্রীদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে তাদের সেবার মান আরো উন্নত করতে পারে।

আল ক্বিবলা ট্রাভেলসের ম্যানেজিং ডাইরেক্টর আনওয়ার আলী বলেন- সততা, নিষ্ঠা ও অঙ্গীকার রক্ষা মূলত ব্যবসা সাফল্যের চাবিকাঠি। তাই শুরু থেকেই এই তিনটি বিষয়ের ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে আসছে আল-ক্বিবলাহ ট্রাভেলস। আল-ক্বিবলাহ যা করতে পারে শুধু তারই প্রতিশ্রুতি দিয়ে থাকে, যা পারেনা তার প্রতিশ্রুতি দেয় না। তার প্রমাণ এই ব্যবসায় সুনামের সাথে ১৫ বছর পার করা। তাছাড়া প্রতিবছর হাজ্বীদের নিয়ে হজ্ব পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করা। প্রতিশ্রুতি অনুযায়ী উপযুক্ত সার্ভিস দিতে না পারলে হজ্ব প্রত্যাগত হাজ্বীদের নিয়ে হজ্বপুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হতো না। কারণ, হজ্ব পালনে গিয়ে হাজ্বীরা বিড়“নার শিকার হলে আমরা তাদের মুখোমুখী হওয়ার সাহস পেতাম না। তিনি হাজ্বীদের কাছ থেকে সহযোগিতা কামনা করে বলেন, সকলের সহযোগিতায় সর্বোত্তম সার্ভিস নিশ্চিত করা সম্ভব।

ডাইরেক্টর আলহাজ্ব খান বলেন, হজ্ব পুনর্মিলনী সমাবেশে অংশগ্রহণের মধ্যদিয়ে হাজ্বীরা হজ্বের সেই পবিত্র দিনগুলো নিয়ে স্মৃতিচারণ করার সুযোগ পেয়ে থাকেন। কিছু সময়ের জন্য হলেও হাজ্বীদের কাছে মনে হয় তাঁরা পবিত্র হেরেম শরীফ, মিনা-মুজদালিফা, জামারায় হজ্বের সুনির্দিষ্ট কর্মগুলো সম্পাদন করছেন কিংবা মদীনার সুশীতল হাওয়ায় শান্তির নিঃশ্বাস গ্রহণ করছেন। আল-ক্বিবলাহ ট্রাভেলসই নিয়মিতভাবে এই হজ্ব পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করে আসছে। এর প্রধান লক্ষ্য হচ্ছে আমাদের সার্ভিসমান উন্নত করা। উল্লেখ্য, ২০০৩ সালে পূর্ব লন্ডনের ব্রিকলেনে যাত্রা শুরু করে সৌদি হজ্ব মন্ত্রণালয় অনুমোদিত হজ্ব অ্যাজেন্সি আল-ক্বিবলাহ ট্রাভেলস। বর্তমানে প্রতি বছর ৫০০ হজ্বযাত্রী নিয়ে যাওয়ার লাইসেসিং ক্ষমতা রয়েছে এই ট্রাভেলস অ্যাজেন্সির। সংবাদ বিজ্ঞপ্তি

Advertisement