‘দ্রুতই সৌদি-আমিরাতের সঙ্গে বিরোধ মেটাতে চায় ইরান’

ব্রিট বাংলা ডেস্ক :: ইরাকে তেহরানের রাষ্ট্রদূত ইরাজ মাসজেদি বলেছেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বিরোধ যত দ্রুত সম্ভব নিরসন করতে চাই ইরান।

মঙ্গলবার তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্স্থাপনে ইরানের অবস্থান সম্পর্কিত বার্তা নিয়ে ইরাকে এসেছিলেন জেনারেল কাসেম সোলাইমানি। পরে বিমানবন্দর থেকে বের হওয়ার সময় ড্রোন হামলা চালিয়ে তাকে হত্যা করে মার্কিন বাহিনী।-খবর রয়টার্সের

উপসাগরীয় চিরবৈরী দুই দেশের মধ্যে মতৈক্য দূর করার চেষ্টায় ইরাকের ভূমিকাকে স্বাগত জানিয়েছেন ইরানের এই দূত। তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় বার্তা নিয়ে বাগদাদে এসেছিলেন কাসেম সোলাইমানি।

তবে গতমাসে সৌদি আরবের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, সোলাইমানি রিয়াদ ও তেহরানের মধ্যস্থতার কোনো বার্তা নিয়ে এসেছিলেন বলে তার জানা ছিল না।

তবে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের যে কোনো হামলার কড়া জবাব দেবে ইরান বলেও জানিয়েছেন এই রাষ্ট্রদূত।

সোলাইমানি হত্যাকে ইরানের আঞ্চলিক কৌশলের ওপর বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে। শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটির আঞ্চলিক প্রভাব বিস্তারের মূল পরিকল্পনাকারী বলে আখ্যায়িত করা হতো তাকে।

শীর্ষ জেনারেল হত্যার বদল নিতে ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এতে যুক্তরাষ্ট্রের অর্ধশত সেনা আহত হয়েছেন।

Advertisement