নাগরিকত্ব ফিরে পেতে শামীমার আপিলের শুনানি শুরু হবে মঙ্গলবার থেকে

ব্রিটবাংলা ডেস্ক : সিরিয়ার রিফিউজি ক্যাম্পে আটক ব্রিটিশ তরুনী শামীমা বেগমের ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পেতে হোম অফিসের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের শুনানি শুরু হবে আগামী মঙ্গলবার। চারদিন ব্যাপি চলবে শুনানি।

সন্ত্রাসী সংগঠন আই এসে যোগ দেওয়ার অভিযোগে গত ফেব্রুয়ারী মাসে হোম সেক্রেটারী সাজিদ জাভিদ শামীমার ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নিয়েছিলেন। এরপর থেকেই এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের চেস্টা করে আসছেন তার পরিবার।

দেশের নিরাপত্তা প্রশ্নে কারো নাগরিকত্ব কেড়ে নেওয়ার পর এর বিরুদ্ধে কেউ আপিল করলে স্পেশাল ইমিগ্রেশন আপিল কমিশন সংক্ষেপে এসআইএসি বিশেষ কোর্ট বসিয়ে আপিলের শুনানি করে থাকে। মঙ্গলবার থেকে চারদিন লন্ডনে শামীমার আপিলের শুনানি হবে এই কোর্টে।

টাওয়ার হ্যামলেটসের বেথনালগ্রীন এলাকার বাসিন্দা  শামীমা বেগমের বয়স বর্তমানে ১৯ বছর। গত ফেব্রুয়ারিতে সিরিয়ার একটি ক্যাম্পে শামীমার সন্ধান মিলে। তখন তিনি তৃতীয় সন্তান নিয়ে নয় মাসের সন্তান সম্ভাবনা ছিলেন এবং বিলেতের একটি সংবাদপত্রের লন্ডনে ফেরার আকাঙ্খার কথা জানিয়েছিলেন। এরপরই সাবেক হোম সেক্রেটারী তার ব্রিটিশ নাগরিকত্ব প্রত্যাহার করেন। এর মধ্যে শামীমা সন্তান হয়ে মারাও যায়। সিরিয়ায় গিয়ে শামীমা তিন সন্তানের মা হয়েছেন কিন্তু তাদের কেউই বেঁচে নেই।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে মাত্র ১৫ বছর বয়সে বান্ধবী ১৫ বছর বয়সী আমীরা আবাসী এবং ১৬ বছর বয়সী খাদিজা সুলতানা মিলে তুরস্ক হয়ে সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দিয়েছিলেন। তারা তিনজনই সেই সময়ের বেথনাল একাডেমির ছাত্রী ছিলেন।

Advertisement