পঞ্চখণ্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়ের-মহা ধুমধামে যুক্তরাজ্যে উদযাপন গৌরবের শত বছর

ব্রিটবাংলা রিপোৰ্টঃশৈশবের দুরন্ত স্মৃতিতে জড়িয়ে থাকা প্রিয় বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন বলে কথা। এ এক গৌরবের উপলক্ষ। তাই আয়োজনাটাও ছিল বেশ চমৎকার। গত রোববার (৫ নভেম্বর) জাঁকালো এক আয়োজনের মধ্যদিয়ে উদযাপিত হলো বিয়ানীবাজারের ঐতিহ্যবাহী পঞ্চখণ্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়ের (পিএইচজি) একশত বছর পূর্তি উদযাপন।

যুক্তরাজ্যে বসবাসরত বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা জমজমাট এক পুনর্মিলনী আয়োজনের মধ্যদিয়ে মহা ধুমধামে উদযাপন করেন গৌরবের শত বছর।

যুক্তরাজ্যে বসবাসরত বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী বিশিষ্ট কমিউনিটি নেতা মো: মনোজ্জির আলী, সাংবাদিক শাহাব উদ্দিন আহমদ বেলাল ও জামাল উদ্দিনের নেতৃত্বে গঠিত বিয়ানীবাজার পিএইচজি উচ্চ বিদ্যালয় শতবর্ষ উদযাপন পরিষদ, যুক্তরাজ্য এ অনুষ্ঠানের আয়োজন করে।

পূর্ব লন্ডনের অ্যাস্ট্রিয়াম বেঙ্কুয়েটিং হলের সুবিশাল মিলনায়তে এদনি বিকাল ৫টা থেকে রাত ১১টা পর‌্যন্ত নিরন্তর চলে এ আনন্দ আয়োজন। অনুষ্ঠানটি বাঙালিপাড়ায় অনুষ্ঠিত হওয়ায় বিদ্যালয়ের শত শত প্রাক্তন শিক্ষার্থীদের পাশাপাশি কমিউনিটির বিভিন্ন পেশাজীবী ও বিশিষ্ট ব্যাক্তিবর্গের ছিল উপচেপড়া ভিড়। পিএইচজি উচ্চ বিদ্যালয়ের এ গৌরবময় মুহূর্তকে স্মরনীয় করে রাখতে অনেকে হাজির হয়েছেন পরিবার-পরিজন নিয়ে।

আয়োজনের শুরুতে ছিল বর্ণাঢ্য র‌্যালি। তারপর মিলনায়তনজুড়ে সমবেত কণ্ঠে জাতীয় সংঙ্গীতের মধ্যদিয়ে শুরু হয় এ আনন্দঘন আয়োজন। আয়োজক ও অতিথিদের বক্তব্যের ফাঁকে ফাঁকে চলে প্রাক্তণ শিক্ষার্থীদের স্মৃতিচারন এবং মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী নিজেদের মধ্যে আড্ডা ও হাস্যরসে মেতে উঠেন। ফিরে যান অতীতের সেই স্কুল স্মৃতিতে।

অনুষ্ঠানকে স্বাগত জানিয়ে শুভেচ্ছা বার্তা পাঠান লন্ডন মেয়র সাদিক খান। আর  বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পবিত্র নাথ দাসের দৌহিত্র সমিরন দাসের শুভেচ্ছা বার্তা আসে কলকাতা থেকে। লন্ডন মেয়রের শুভেচ্ছা বার্তা পাঠ করে শোনান উদযাপন পরিষদের যুগ্ম সদস্য সচিব আলহাজ সমির উদ্দিন। সমিরণ দাসের শুভেচ্ছা বার্তা পাঠ করেন উদযাপন পরিষদের যুগ্ম আহবায়ক আফসার খান সাদেক। অনুষ্ঠান উপলক্ষ্যে প্রকাশিত ‘পঞ্চখণ্ড স্মরণিকা’ ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস সহ আগত অন্যান্য অতিথিরা।

ছবিঃবক্তব্য রাখছেন প্রবীণ মুরুব্বী শামস উদ্দিন খান

এরপর সবাইকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন ম্যাগাজিন প্রকাশনা উপ কমিটির আহবায়ক আতিকুর রহমান।

উদযাপন পরিষদের পক্ষ থেকে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মোহাম্মদ বাবুল হোসেন এবং কোষাধ্যক্ষ জামাল উদ্দিন। লুৎফুর রহমান সায়াদ, আফছার খান সাদেক ও লুৎফুর রহমানের যৌথ পরিচালনায়
অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসউদ্দিন চৌধুরী মানিক, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, এ কাউন্সিলের স্পিকার সাবিনা আক্তার, লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারী সাডিফতা আলম, যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত  সভাপতি আলহাজ জালাল উদ্দিন, বিয়ানীবাজার আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া, লন্ডন টাইগার্সের পরিচালক মিসবাহ উদ্দিন সহ কমিনিটির বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পবিত্র নাথ দাস ও তাঁর পরিবার এবং বিদ্যালয়ের প্রয়াত ও জীবিত সকল শিক্ষকদের কথা স্মরণ করা হয় শ্রদ্ধাভরে। পুরো অনুষ্ঠানটি উ্রৎসর্গ করা হয় পবিত্র নাথ দাস ও তাঁর পুত্র আধুনিক বিয়ানীবাজারের রূপকার প্রায়ত প্রমথ নাথ দাসের স্মৃতির প্রতি।

স্মৃতিচারণ পর্বে নিজেদের ছাত্র জীবনের দিনগুলোর গল্প একে একে তুলে ধরেন শতবর্ষ পরিষদের উপদেষ্টা আলহাজ শামস উদ্দিন খান,আলহাজ মানিক মিয়া ওরপে সোনা মিয়া, আবু সামি, ব্যারিষ্টার আবুল কালাম চৌধুরী, যুগ্ম আহবায়ক আলহাজ শরফ উদ্দিন, ডা: আব্দুল কাদির, শাহিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সাদ উদ্দিন আহমদ ছানা, কয়ছর উদ্দিন জালাল, ইফতেখার হোসেন খান মাখন, হুমায়ুন কবির, হাফিজ আহমদ মানা, বিলাল মোহম্মদ ফাহিম, আলতাফ হোসেন ও মোঃ ফয়জুর রহমান, যুগ্ম সদস্য সচিব আলহাজ ছমির উদ্দিন ও ফয়জুল হক। আহবায়ক কমিটির নির্বাহী সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন হেলাল উদ্দিন আহমদ, ওজি উদ্দিন, মোঃ কয়েস উদ্দিন, আমজাদ হোসেন, মোঃ আবিদুর রহমান খান, জহিরুল ইসলাম বাবু, কবির হোসেন শামীম, মোঃ মিজু আহমদ, জাবির আহমদ, মোঃ মাহবুব হোসেন, মোঃ এমদান হোসেন, শাহীন উদ্দিন, মাশুক আহমদ, সাইফুল ইসলাম, সিদ্দিকুর রহমান টিপু, মোঃ আতিকুর রহমান, জসিম উদ্দিন, মোঃ শহিদুল ইসলাম শিমু প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয় বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ ফয়জুল ইসলাম, সাবেক ছাত্রনেতা আব্দুর রহিম শামীম, বিয়ানীবাজার সরকারী কলেজের সাবেক ভিপি সওয়ার আহমদ, সাবেক জিএস জেবুল আহমদ প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা আবৃতি করেন কবি নজরুল ইসলাম। মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনায় সকলকে মাতিয়ে রাখেন বাউল শহীদ, শিল্পী রওশন আরা মনি, শতাব্দি কর, মমতা ও চ্যানেল আই সেরাকণ্ঠের তাবাচ্ছুম।

মন মাতানো এক উদযাপন শেষে পবিত্র নাথ দাসের অমর কৃর্তি পঞ্চখণ্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়ের টগবগে স্মৃতি শতপ্রাণে জাগিয়ে ভাঙ্গে এই মিলনমেলা।

Advertisement