পরীক্ষার ফলাফল বিতর্ক : বরখাস্ত হলেন পার্মানেন্ট সেক্রেটারী

ব্রিটবাংলা ডেস্ক : ইংল্যান্ডে এ লেভেল এবং জিসিএসই পরীক্ষার ফলাফল নিয়ে সরকারের ব্যর্থতা ঢাকতে একের পর এক নাটকীয় ঘটনা ঘটছে। মঙ্গলবার পরীক্ষা নিয়ন্ত্রক সংস্থা অফকলের প্রধানের পদত্যাগের পর বুধবার বরখাস্ত করা হল এডুকেশন ডিপার্টমেন্টের পার্মানেন্ট সেক্রেটারীকে।
এ লেভেল এবং জিসিএসই পরীক্ষার ফলাফল বিতর্কের জেরে বরখাস্ত হন ইংল্যান্ডের এডুকেশন ডিপার্টমেন্টের পার্মানেন্ট সেক্রেটারী জনাথন স্ল্যাটার। এ সপ্তাহের ভেতরে তাকে অফিস ছাড়তে হবে। চার বছর ধরে তিনি এই দায়িত্ব পালন করছেন। স্বাভাবিক নিয়মে ২০১২ সালের শরতে তার দায়িত্ব ছাড়ার কথা ছিল। কিন্তু ফলাফল বিতর্কে নির্ধারিত সময়ের আগেই তাকে বরখাস্ত হতে হয়েছে। এর আগে মঙ্গলবার ফলাফল বির্তককে কেন্দ্র করে পদত্যাগ করেন অফকালের প্রধান সেলি কলিয়ার।
যদিও চলতি বছরের এ লেভেল এবং জিসিএসই পরীক্ষার ফলাফল নিয়ে সৃষ্ট বিতর্কের দায়ে এডুকেশন সেক্রেটারী গেভিন উইলিয়ামসনের পদত্যাগ দাবী করছেন ভুক্তভোগি শিক্ষার্থীরা। কম্পিউটার সিস্টেমের মাধ্যমে প্রকাশিত এ লেভেল পরীক্ষার ফলাফলে প্রথমে প্রায় ৪০ শতাংশ পরীক্ষার্থীকে প্রত্যাশার চাইতে প্রায় দুই গ্রেড নিচের ফলাফল দেওয়া হয়। যদিও প্রতিবাদের মুখে শিক্ষকদের এসেসমেন্টের উপর এ লেভেল এবং জিসিএসই পরীক্ষার ফলাফল প্রদানে বাধ্য হয় সরকার।
উল্লেখ্য জনাথন স্ল্যাটের বরখাস্তের মধ্য দিয়ে গত ছ’ মাসে পঞ্চম পার্মানেন্ট সেক্রেটারী পদ ছাড়তে বাধ্য হয়েছেন।

Advertisement