পাবলিক হ্যালথ ইংল্যান্ডের কবর : নতুন সংগঠনের জন্ম

ইংল্যান্ডের টেস্ট এন্ড ট্রেইস সিস্টেম নিয়ে বিতর্কিত ব্যারোনেস হার্দিংয়ের একক নেতৃত্বে চলবে নব গঠিত সংস্থা এনআইএইচপি

ব্রিটবাংলা ডেস্ক : করোনা মহামারি সংকটের মাঝেই পাবলিক হেলথ ইংল্যান্ড সংক্ষেপে পিএইচই’র বিলুপ্তি ঘটিয়ে ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ প্রোটাকশন সংক্ষেপে এনআইএইচপি নামে নতুন সংস্থার জন্ম দিয়েছেন ব্রিটিশ হেলথ সেক্রেটারী মেট হ্যানকক।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তিনি জানান, পাবলিক হেলথ ইংল্যান্ডের সমাপ্তি ঘটিয়ে তাৎক্ষনিকভাবে এই সংস্থার সব কাজ তদারকির দায়িত্ব নেবে ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ প্রোটাকশন। যদিও এ নিয়ে ব্যাপক সমালোচনা আছে। কিন্তু তাতে কর্নপাত করেননি হেলথ সেক্রেটারী।

পিএইচই’কে দায়িত্বহীন একটি সংস্থা বলে উল্লেখ করে হেলথ সেক্রেটারী জানিয়েছেন, এনআইএইচপি’র সঙ্গে শিঘ্রই বিভিন্ন প্রাইভেট কোম্পানী যোগ দেবে। এছাড়া এনআইএইচপি’র দায়িত্বে থাকবেন টোরির বিতর্কিত ব্যক্তি দিদো হার্দিং। করোনা মহামারিতে টেস্ট এন্ড ট্রেসিং সিস্টেম নিয়ে ব্যাপকভাবে বিতর্কিত হয়েছেন তিনি। নতুন সংস্থার মাধ্যমেও এই কাজটিই করবেন তিনি। আপাতত এর বাইরে এনআইএইচপি’র আর কোন পরিচালনা পর্ষদ নেই। ব্যারোনেস হার্দিংয়ের একক নেতৃত্বে চলবে এনআইএইচপি এবং জবাবদিহী করবে হেলথ সেক্রেটারীকে। আর প্রয়োজনীয় ক্লিনিক্যাল উপদেশ নিবে ইংল্যান্ডের চীফ মেডিকেল এডভাইসারের কাছ থেকে।

এছাড়া পাবলিক হেলথ ইংল্যান্ড পরিচালিত ওবিসিটিসহ অন্যান্য প্রজেক্টগুলোর জন্য এনএইচএস ইংল্যান্ড এবং স্থানীয় কাউন্সিলগুলোকে দায়িত্ব দেওয়া হবে।

এদিকে শেডো হেলথ সেক্রেটারী জনাথন এশওয়ার্থ এবং স্বাস্থ্য বিষয়ক থিংক ট্যাঙ্ক দ্যা কিংস ফান্ডের চীফ এক্সিকিউটিভ রিচার্ড মারি পাবলিক হেলথ ইংল্যান্ডের বিলুপ্তির সমালোচনা করেছেন।

এক টুইট বার্তায় শেডো হেলথ সেক্রেটারী বলেছেন, করোনা মহামারি মোকাবিলায় যেখানে পিএইচই’র শক্তি বাড়ানো প্রয়োজন সেখানে সংস্থাটিকে বিলুপ্ত করে সরকারই বরং দায়িত্বজ্ঞানহীনের পরিচয় দিয়েছে।

আর থিঙ্ক ট্যাঙ্ক দ্যা কিংস ফান্ডের চীফ এক্সিকিউটিভ বলেছেন, হঠাৎ করেই বিলুপ্তের মাধ্যমে বিচার ছাড়াই দোষি বানানো হয়েছে পাবলিক হেলথ ইংল্যান্ডকে। এর মাধ্যমে সরকার বা হেলথ সেক্রেটারী কি অর্জন করতে চাচ্ছেন তাও স্বচ্ছ নয় বলে উল্লেখ করেন দ্যা কিংস ফান্ডের চীফ এক্সিকিউটিভ রিচার্ড মারি।

Advertisement