পুরনো হিসাব চোকানোর অপেক্ষায় সালাহ!

মধুর প্রতিশোধ নিতেই রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে দেখতে চেয়েছিলেন মোহাম্মদ সালাহ। সেমিফাইনালের শেষ লেগে স্প্যানিশ জায়ান্টরা দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লেখায় সেই ইচ্ছা পূরণ হয়েছে মিশরীয় তারকার।এবার আসল কাজটাই করতে চান সালাহ। গ্যালাকটিকোদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে হারের পুরনো হিসাব চোকাতে চান লিভারপুলের এই তারকা ফরোয়ার্ড।সালাহর দুর্দান্ত পারফরম্যান্সে ভর করেই ২০১৭-১৮ মৌসুমের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছিল লিভারপুল। সেবারও ইংলিশ জায়ান্টদের প্রতিপক্ষ ছিল রিয়াল মাদ্রিদ। সালাহ ফর্মে থাকায় সেবার শিরোপা ঘরে তোলার স্বপ্নে বিভোর ছিল রেড শিবির। কিন্তু সব স্বপ্ন শেষ হয়ে যায় চোট পেয়ে বিরতির আগেই মিশর তারকা মাঠ ছাড়লে।

সেবার রিয়াল মাদ্রিদের কাছে ৩-১ গোলে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় লিভারপুলকে। অবশ্য আক্ষেপ দূর হয়েছে পরের মৌসুমেই। ২০১৮-১৯ আসরে শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল টটেনহাম হটস্পার। মহাদেশীয় সেরার প্রতিযোগিতায় সর্বোচ্চ সাফল্য পেলেও প্রতিপক্ষ দলটা রিয়াল মাদ্রিদ না হওয়ায় আক্ষেপটা এখনও দূর করতে পারেননি সালাহ।চলতি আসরে শেষ চারের দুই লেগ মিলিয়ে ভিয়ারিয়ালের বিপক্ষে ৫-২ গোলের অগ্রগামিতায় প্রথম দল হিসেবে ফাইনালের টিকিট কেটেছে লিভারপুল। অ্যাওয়ে লেগে স্প্যানিশ দলটিকে তারা হারিয়েছে ৩-২ ব্যবধানে।ম্যাচ শেষে সংবাদমাধ্যমকে সালাহ বলেছিলেন, ‘ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলতে চাই। আমরা ওদের বিপক্ষে একবার ফাইনালে হেরেছিলাম। তাই এবার ফাইনালে ওদেরকেই দেখতে চাই। আশা করি, তেমনটা হলে রিয়াল মাদ্রিদকে হারিয়ে শিরোপা জিততে পারব।’এদিকে সেমিফাইনালের অ্যাওয়ে ম্যাচে ম্যানসিটির মাঠে ৪-৩ গোলে হেরেছিল রিয়াল মাদ্রিদ। ফিরতি পর্বে তারা জিতেছে ৩-১ ব্যবধানে। এক রকম অবিশ্বাস্যভাবেই জিতেছে দলটি। কেননা, খেলার ৮৯ মিনিট পর্যন্তই যে ০-১ গোলে পিছিয়ে ছিল রিয়াল!

মাদ্রিদ জায়ান্টরা ঘুরে দাঁড়ায় একেবারে ৯০তম মিনিটে। এ সময় বেনজেমার ক্রসে পায়ের আলতো টোকায় সমতা টানেন রদ্রিগো। দ্বিতীয়ার্ধে টনি ক্রুসের বদলি হিসেবে নামা এই ব্রাজিলিয়ান আবারও জালে বল পাঠান যোগ করা সময়ের প্রথম মিনিটে।কারভাহালের ক্রসে ঠিক মতো হেড করতে পারেননি মার্কো আসেনসিও, তার পেছনেই থাকা অরক্ষিত রদ্রিগো কাজে লাগান সুবর্ণ সুযোগটি। যাতে দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ৫-৫।এ অবস্থায় যোগ করা সময়ে দুই দলের সামনেই সুযোগ আসে ম্যাচ শেষ করে দেয়ার। রদ্রিগোর হ্যাটট্রিক ঠেকান এদেরসন। ডি-বক্সে অরক্ষিত ফোডেন উড়িয়ে মারেন বল।তবে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ানোর কিছুক্ষণ পরই আবারো সিটির জাল খুঁজে পায় রিয়াল! ৯৫তম মিনিটে সফল স্পট কিকে রিয়ালকে এগিয়ে নেন করিম বেনজেমা। ডি-বক্সে ফরাসি ফরোয়ার্ডকে দিয়াজ ফাউল করায় পেনাল্টি পেয়ে যায় রিয়াল।এমন দুর্দান্ত এক জয়ে কার্লো আনচেলত্তির দল প্যারিসের টিকিট কাটার পরই সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম বার্তায় মোহাম্মদ সালাহ লেখেন, ‘আমাদের কিছু হিসাব মেলানোর বাকি আছে।’আগামী ২৯ মে রাত ১টা স্তাদে দে ফ্রান্সে শিরপার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

Advertisement