বাংলাদেশ ও পূর্ব আফ্রিকায় ত্রান বিতরন করেছে ব্রিটিশ চ্যারিটি সংস্থা ইস্ট হ্যান্ডস

বাংলাদেশের সুনামগঞ্জ জেলার ১ শ দরিদ্র পরিবার এবং পূর্ব আফ্রিকার সুমালি ল্যান্ডে ১শ দরিদ্র পরিবারের কাছে ত্রান পৌঁছে দিয়েছে ব্রিটেনের ইস্ট হ্যান্ডস চ্যারিটি সংস্থা।

সুনামগন্জ জেলায় ১০০ পরিবারকে ১ মাসের খাবার

সুনামগন্জ জেলায় ১০০ পরিবারের হাতে রমজান মাসের ফুড প্যাক তুলে দিলো ব্রিটেন ভিত্তিক দাতব্য সংস্থা ইষ্ট হ্যান্ডস।
সুনামগন্জ সদর, দক্ষিন সুনামগন্জ, জামালগন্জ ও বিশ্বম্ভরপুর উপজেলায় ১০০ পরিবারকে রমজানের প্রথম সপ্তাহে এই ফুডপ্যাক তুলে দেয়া হয়।
বর্তমান করোনা পরিস্থিতিতে কর্মহীন হওয়া ১০০ পরিবারের প্রায় ৭০০ জন মানুষ পুরো এক মাসের খাবার পেয়ে ইষ্ট হ্যান্ডসের ডোনারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
ইষ্ট হ্যান্ডসের পক্ষ থেকে দক্ষিন সুনামগন্জ ও সুনামগন্জ সদরে এই ডোনেশন কার্যক্রম পরিচালনা করেন আলহাজ্ব নেজামুল ইসলাম। তিনি বলেন, আমরা চেষ্টা করেছি জন সমাগম না করে গরীব ও অসহায় মানুষদের বাড়ীতে ফুড প্যাক পৌছে দিতে।
জামালগন্জে ইষ্ট হ্যান্ডসের ফুড প্যাক পৌছে দিতে কাজ করেছেন সমাজকর্মী শামসুল আলম। তিনি বলেন, বর্তমান লক ডাউন অবস্থায় জামালগঞ্জের প্রত্যন্ত এলাকায় এই ফুড প্যাক মানুষের বাড়ীতে পৌছে দেয়া চ্যালেন্জিং থাকলেও আমরা সেটা মোকাবিলা করেই মানুষের মুখে হাসি ফুটাতে পেরেছি।
বিশ্বম্ভরপুর উপজেলার সালুকাবাদ ইউনিয়নের কাঁপান গ্রামে লন্ডন প্রবাসী মুহিবের তত্বাবধানে দেয়া হয় অসহায় গরীব মানুষের জন্য এক মাসের খাবার।
ইষ্ট হ্যান্ডস এর ট্রাষ্টি বাবলুল হক বলেন, বর্তমান পরিস্থিতিতে ডোনারদের দেয়া দান মানুষের হাতে পৌছে দিতে পেরে আমরা আনন্দিত।
ইষ্ট হ্যান্ডস এর চেয়ারম্যান নবাব উদ্দিন সকল ডোনারদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, প্রথম বছরে ছোট পরিসরে হলেও কিছু মানুষের মুখে হাসি ফুটাতে পেরেছি এটাই আমাদের সার্থকতা।

পূর্ব আফ্রিকায় রমজানের ফ্যামিলি ফুড প্যাক 

পূর্ব আফ্রিকায় ১০০ মানুষের কাছে রমজান মাসের ফুড প্যাক পৌছে দিলো ব্রিটেনের দাতব্য সংস্থা ইষ্ট হ্যান্ডস। এই প্রথম ইষ্ট হ্যান্ডস আফ্রিকার জন্য রমজান মাসের ফ্যামিলি ফুড প্যাকের জন্য আবেদন করে ডোনারদের কাছে। অল্প করে হলেও ডোনারদের অনেকেই বাংলাদেশের পাশাপাশি আফ্রিকার জন্য দান করেন। পূর্ব আফ্রিকার দারিদ্র ও খরা পীরিত দেশ সোমালীল্যান্ডের রাজধানী হারগেইছার বস্তি এলাকায় এই ফুড প্যাক পৌছে দেয়া হয়। করোনা পরিস্থিতির জন্য সরকারের বিধি নিষেধ মেনেই কোন ধরনের জন সমাগম ছাড়াই বাড়ীতে বাড়ীতে গিয়ে ইষ্ট হ্যান্ডস এর স্থানীয় স্বেচ্ছাসেবীরা এই ফুড প্যাকগুলো পৌছে দেন।
ইষ্ট হ্যান্ডসের সোমালীল্যান্ড প্রতিনিধি উসমান আবদেলী বলেন, একেকটা পরিবারকে ২৫ কেজি চাল, ২৫ কেজি আটা, ২৫ কেজি চিনি, ৫ লিটার তেল ও ১০ কেজি খেজুরসহ ৯০ কেজি ওজনের ফুড প্যাক দেয়া হয়।
ইষ্ট হ্যান্ডস এর চেয়ারম্যান নবাব উদ্দিন বলেন, আমরা বাংলাদেশের পাশাপাশি পরীক্ষামূলকভাবে ডোনারদের কাছে আফ্রিকার জন্যও রামাদানের ফুড প্যাক আহবান করেছিলাম, আলহামদুলিল্লাহ ডোনারদের অভূতপূর্ব সারা পেয়েছি। ভবিষ্যতে আরো বড় পরিসরে আফ্রিকায় কাজ করার ইচ্ছা রয়েছে।

Advertisement