বাইডেনকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান-তারা রিডের

ব্রিট বাংলা ডেস্ক :: যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়াতে ডেমোক্রেট দলের প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন তারা রিড। তার অভিযোগ, এখন থেকে ২৭ বছর আগে তাকে যৌন হয়রান করেছিলেন বাইডেন। এই অভিযোগ এনে তিনি বাইডেনকে জবাবদিহিতার আওতায় আসার আহ্বান জানিয়েছেন। তারা রিড বেশ কিছুদিন ধরেই এমন অভিযোগ করে আসছেন। তবে জো বাইডেন জোর দিয়ে এ অভিযোগ অস্বীকার করেছেন। কিন্তু থেমে থাকার পাত্রী নন তারা রিড। তিনি এক সাক্ষাতকারে জো বাইডেনকে উদ্দেশ্য করে বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করা আপনার উচিত নয়। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

তারা রিডের অভিযোগ কি
মিস তারা রিডের বয়স এখন ৫৬ বছর। জো বাইডেন যখন দেলাওয়ার রাজ্যের সিনেটর তখন ১৯৯২ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তার স্টাফ এসিসট্যান্ট হিসেবে কাজ করেছে তারা রিড। তিনি বলেছেন, ১৯৯৩ সালে বাইডেন জোরপূর্বক তাকে একটি দেয়ালের ওপর চেপে ধরেন এবং তারা রিডের শার্ট ও স্কার্টের নিচে নিজের হাত সঞ্চালন করেন। স্পর্শকাতর অঙ্গে আঙ্গুল সঞ্চালন করেন। তারা রিড আরো ভয়াবহ অভিযোগ করেছেন। মার্কিন মিডিয়া পার্সোনালিটি মেগিন কেলিকে তিনি বলেছেন, একবার তার কাঁধে চুমু দিয়েছিলেন বাইডেন এবং তাকে বলেছিলেন তার শরীর ভোগ করতে চান। এক্ষেত্রে বাইডেন আপত্তিকর শব্দ ব্যবহার করেন বলে তার অভিযোগ। তারা রিডের ভাষায়- ‘তিনি আমার পোশাকের ভিতর হাত সঞ্চালন করে আমার দিকে ঘনিষ্ঠ হচ্ছিলেন আরো বেশি করে। আমি আমাকে তার মাথা থেকে দূরে সরিয়ে নেয়ার চেষ্টা করছিলাম। কিন্তু তার এই প্রস্তাবে আমি রাজি না হওয়ায় তিনি আমার দিকে তাকালেন এবং বললেন, আমি তো শুনেছি তুমি আমাকে পছন্দ কর। তিনি আমার দিকে আঙ্গুল তুললেন এবং বললেন, তুমি আমার কাছে কিছুই না।’

উপস্থাপিকা কেলি তার কাছে জানতে চান, তিনি নির্বাচনী দৌড় থেকে জো বাইডেনের প্রত্যাহ্যার চান কিনা। জবাবে তারা রিড বলেন, আমি আশা করি তিনি তা করবেন। কিন্তু এখন তা (প্রার্থিতা প্রত্যাহার) করেন নি। আমি আশা করবো তিনি তা করবেন। এ জন্যই আমি এতটা আবেগপ্রবণ মনে করছি নিজেকে। এ সময় তারা রিড তার অভিযোগ সম্পর্কে মিথ্যা শনাক্তকরণ পরীক্ষা নেয়ার প্রস্তাব করেন। তবে এক্ষেত্রে তিনি শর্ত দেন। বলেন, একই পরীক্ষা জো বাইডেনকেও দিতে হবে। এ সম্পর্কে তিনি বলেন, যদি জো বাইডেন এই পরীক্ষার মুখোমুখি হন তাহলে আমিও হবো।

তারা রিডের অভিযোগ প্রমাণ ছাড়া এমন অভিযোগ করার জন্য জো বাইডেনের সমর্থকরা তাকে হত্যার হুমকি দিয়েছেন। বলেছেন, তিনি একজন রাশিয়ান এজেন্ট। তার ভাষায়, তার (বাইডেন) পোষ্যরা আমার সম্পর্কে বাস্তবেই ভয়াবহ সব কথা বলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাকে আক্রমণ করছে। আমার সব সামাজিক যোগাযোগ মাধ্যম হ্যাক করা হয়েছে। আমার ব্যক্তিগত সব তথ্য চুরি করা হয়েছে।

কি বলছে বাইডেনের প্রচারণা শিবির
জো বাইডেনের প্রচারণা শিবিরের যোগাযোগ বিষয়ক পরিচালক কেট বেডিংফিল্ড এক বিবৃতিতে তারা রিডের বক্তব্যকে সামঞ্জস্যহীন বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন, এসব নারীর সামনে আসা উচিত এবং কোনো প্রতিশোধ বা ক্ষতির আশঙ্কার বাইরে এসেই তাদের কাহিনী শেয়ার করা উচিত। আমাদের সবারই তা নিশ্চিত করার দায়িত্ব আছে। তবে একই সময়ে কখনোই আমরা সত্যকে বিসর্জন দিতে পারি না। সেই সত্যটি হলো, এই অভিযোগগুলো মিথ্যা।

এখন দৃশ্যত ডেমোক্রেটিক দল থেকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী জো বাইডন। তিনি এ ইস্যুতে নীরবতা ভেঙেছেন এক সপ্তাহ আগে। সকালবেলার একটি টেলিভিশন কর্মসূটিতে উপস্থিত হয়ে তিনি অভিযোগগুলোকে মিথ্যা বলে দাবি করেন।

Advertisement