বিজয় দিবস উদযাপনে লন্ডন বাংলা প্রেস  ক্লাবের সুরে ছন্দে বিজয়ানন্দ অনুষ্ঠিত

ব্রিট বাংলা ডেস্ক: মহান বিজয় দিবস উপলক্ষে লন্ডন বাংলা প্রেস ক্লাবের উদ্যোগে ১৯ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যায় বিশেষ অনুষ্ঠান সুরে ছন্দে বিজয়ানন্দ অনুষ্ঠিত হয়।

পূর্ব লন্ডনের হোয়াটচ্যাপল এলাকার ভ্যালেন্স রোডে স্পিটালফিল্ডস হাউজিং এসোসিয়েশনের কমিউনিটি হলে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা।
ক্লাবের সহ সভাপতি মাহবুব রহমানের গ্রন্থনা ও উপস্থাপনায় অনুষ্ঠিত বিশেষ এই আলেখ্যানুষ্ঠানে অতিথি শিল্পীরা ছাড়াও ক্লাব সদস্য শিল্পী ও আবৃত্তিকাররা অংশ নেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয়ায় লন্ডন বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে ইউনেস্কোম্বর প্রতি আনুষ্ঠানিক কৃতজ্ঞতা জানানো হয়।

জাতিসংঘের অঙ্গপ্রতিষ্ঠান ইউনেস্কো সম্প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে মেমোরি অব দ্যা ওয়ার্হ্ব এর ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভূক্ত করেছে।
অনুষ্ঠানের শুরুতে বিশিষ্ট সংবাদ পাঠিকা, প্রেস ক্লাবের নির্বাহী কমিটির সদস্য রুপি আমিনের নেতৃত্বে সমবেত কন্ঠে পরিবেশিত হয় জাতীয় সঙ্গীত।
এরপর গান আর কবিতা আবৃত্তির ফাঁকে ফাঁকে চলে স্মৃতিচারণমূলক বক্তব্য।
প্রেস ক্লাবের এসিসট্যান্ট সেক্রেটারী মোহাম্মদ সোবহানের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মৃতিচারণমূলক বক্তব্য পর্বে অংশ নেন ক্লাবের ট্রেজারার আ স ম মাসুম, প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারী মোহাম্মদ আব্দুল কাইয়ূম, আইটি সেক্রেটারী সালেহ আহমদ, ইভেন্ট সেক্রেটারী তওহিদ আহমদ, নির্বাহী কমিটির সদস্য পলি রহমান, এলবি২৪ টিভিম্বর আলাউর রহমান খান শাহীন।
কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিকার উর্মি মাজহার, মুনিরা পারভীন ও শহীদুল ইসলাম সাগর। জনমত এর নির্বাহী সম্পাদক সায়েম চৌধুরী তাঁর লেখা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস নিয়ে লেখাটি পড়ে শোনান।
মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত কয়েকটি কালজয়ী গান ও দেশাত্মবোধক গান পরিবেশন করেন ডা: জাকি রেজওয়ানা আনোয়ার ও তাঁর মেয়ে প্রপা আনোয়ার, রুপি আমিন, ববি রায়, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুস সাত্তার, মিসবাহ জামাল, অতিথি শিল্পী রুবাইয়াত জাহান ও তাঁর দুই মেয়ে নাজওয়া হোসেন ও জেইনা হোসেন, সুমন শরীফ। কীবোর্ডে ছিলেন জুন এবং তবলায় পিয়াস।
সাংস্কৃতিক অনুষ্ঠানের মূল দায়িত্বে ছিলেন প্রেসক্লাবের নির্বাহী সদস্য রুপি আমিন।
এছাড়া অনুষ্ঠানের সার্বিক আয়োজনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন লন্ডন বাংলা প্রেসক্লাবের নির্বাহী সদস্য এমরান আহমদ, ইভেন্ট সেক্রেটারী তওহিদ আহমদ, আইটি সেক্রেটারী সালেহ আহমদ, প্রেস সেক্রেটারী মোহাম্মদ আব্দুল কাইয়ূম, নির্বাহী সদস্য পলি রহমানসহ প্রেস ক্লাবের সাবেক নির্বাহী সদস্য ব্রিটবাংলা২৪ ডট কম এর নির্বাহী সম্পাদক আহাদ চৌধুরী বাবু, এলবি২৪.টিভি এর প্রধান নির্বাহী শাহ ইউসুফ (সাজ্জাদ), বিশ্ববাংলানিউজ২৪.কম এর সম্পাদক শাহ মুস্তাফিজুর রহমান বেলাল প্রমুখ।
সবশেষে লন্ডন বাংলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আ স ম মাসুম সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন।
যারা এই আয়োজন সফল করতে নানাভাবে সাহায্য করেছেন, তাদের সকলের প্রতি তিনি ক্লাবের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান।
গোটা অনুষ্ঠানটি এলবি২৪ এ সরাসরি সম্প্রচারিত হয়, অনুষ্ঠান চলাকালেই যার মোট ভিউয়িং ১০ হাজার অতিক্রম করেছিলো।
Advertisement