বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৫৮ লাখ ২৭ হাজার ছাড়ালো

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃতের সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাড়ে সাত হাজারের অধিক মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত রোগীদের সংখ্যা প্রায় সাড়ে ১৮ লাখে নেমে এসেছে।সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল রাশিয়ায়। এ দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এখনো শীর্ষস্থানে রয়েছে ব্রাজিলের নাম। আর প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- যুক্তরাষ্ট্র, রাশিয়া, মেক্সিকো, পোল্যান্ড, তুরস্ক এবং ইতালি। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্তদের সংখ্যা ৪১ কোটি পাঁচ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৫৮ লাখ ২৭ হাজারে পৌঁছে গেছে।রবিবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন সাত হাজার ৭১৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা তিন হাজারের বেশি কমেছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫৮ লাখ ২৭ হাজার ৮৪৬ জনে পৌঁছেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ লাখ ৫২ হাজার ৩৪৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা প্রায় সাড়ে চার লাখ কমেছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৪১ কোটি পাঁচ লাখ ৫৬ হাজার ৯৯২ জনে দাঁড়িয়েছে।এ দিকে গেল এক দিনে বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল রাশিয়ায়। একই সময়ে রুশ ভূখণ্ডে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭২৯ জন। আর নতুন করে রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন দুই লাখ তিন হাজার ৭৬৩ জন। এছাড়া মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে এক কোটি ৩৯ লাখ ৩৫ হাজার ৫০৭ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ৩৯ হাজার ৫৪২ জনের।

অন্য দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এখনো শীর্ষস্থানে রয়েছে ব্রাজিলের নাম। করোনায় আক্রান্তদের দিক থেকে তৃতীয় ও প্রাণ হারানোদের সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার এই দেশটি। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ৮৯২ জন। আর নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন এক লাখ ৩৪ হাজার ২২৮ জন। অপর দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ৭৪ লাখ ২৫ হাজার ৭৪৩ জনে পৌঁছেছে। আর মৃত্যু হয়েছে ছয় লাখ ৩৮ হাজার ১২৪ জনের।গেল ২৪ ঘণ্টায় মার্কিন ভূখণ্ডে করোনার থাবায় নতুন সংক্রমণ ও প্রাণ হারানোর সংখ্যা অনেকটা কমে এসেছে। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ৫৭৯ জন। আর মারা গেছেন ৮৭৩ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত সাত কোটি ৯২ লাখ ৯৩ হাজার ৯২৪ জন রোগটিতে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে নয় লাখ ৪২ হাজার ৯৪৪ জনের।গত এক দিনে পশ্চিম ইউরোপের দেশ জার্মানিতে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন এক লাখ ৫১ হাজার ৮৭১ জন। আর মারা গেছেন ১২২ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত এক কোটি ২২ লাখ ৭৮ হাজার ৮৬২ জন রোগটিতে সংক্রমিত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ২০ হাজার ৫৩৩ জন।

করোনায় সংক্রমিতদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৫৭ জন। আর নতুন করে রোগটিতে শনাক্ত হয়েছেন ২৮ হাজার ৩৬৬ জন। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চার কোটি ২৬ লাখ ১৪ হাজার ৯১০ জনে দাঁড়িয়েছে এবং মৃত্যু হয়েছে পাঁচ লাখ আট হাজার ২৬৯ জন।ব্রিটেনে শেষ ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ২৫ জন। আর মারা গেছেন ১৬৭ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৮২ লাখ ৬৬ হাজার ১৫ জনে দাঁড়িয়েছে। আর মৃত্যু হয়েছে এক লাখ ৫৯ হাজার ৫১৮ জনের। একই সময়ে ইউক্রেনে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ২১২ জন এবং প্রাণ হারিয়েছেন ২৬৫ জন।নির্ধারিত ২৪ ঘণ্টায় ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ৮৬ হাজার ১৯৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ২৭২ জন। একই সময়ে অঞ্চলটির আরেক দেশ ইতালিতে নতুন করে কোভিড আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন ৬২ হাজার ২৩১ জন। আর মারা গেছেন ২৬৯ জন।

এছাড়া গেল এক দিনে ইউরোপীয় দেশ ফ্রান্সে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন এক লাখ ১৮ হাজার ৬১১ জন এবং মৃত্যু হয়েছে ১৬১ জনের। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত দুই কোটি ১৬ লাখ ২২ হাজার ৬৬৫ জন রোগটিতে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন এক লাখ ৩৪ হাজার ৬৯৭ জন। শেষ ২৪ ঘণ্টায় কলম্বিয়ায় নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ছয় হাজার ৫৭২ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৮৯ জন।এছাড়া করোনায় সংক্রমিত হয়ে শেষ ২৪ ঘণ্টায় পোল্যান্ডে ৩৩৩ জন, দক্ষিণ আফ্রিকায় ১৩৪ জন, রোমানিয়ায় ১৪৪ জন, কানাডায় ৬৮ জন, গ্রিসে ৭০ জন, আর্জেন্টিনায় ১২৮ জন, জাপানে ১৪২ জন, ইরানে ১৩৩ জন, চিলিতে ৯৪ জন এবং ভিয়েতনামে ৭৮ জন মৃত্যুবরণ করেছেন। অন্য দিকে নির্ধারিত ২৪ ঘণ্টায় উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে মৃত্যুবরণ করেছেন ৫৬৪ জন। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে তিন লাখ ১২ হাজার ১১৮ জনের।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

Advertisement