বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করবেন ট্রাম্প

ব্রিট বাংলা ডেস্ক :: আমদাবাদে আগামী সোমবার বিশ্বের সব চেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করবেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশে এই প্রথম আসছেন ট্রাম্প। দু’দিনের সফরে মার্কিন প্রেসিডেন্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শহরে আসার পাশাপাশি বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়েও আলোচনা করবেন।

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে চীন, জাপান এবং ইজরায়েলের রাষ্ট্রনেতারা গুজরাটের বৃহত্তম শহর আমদাবাদে এসেছেন। প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার আগে গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন মোদী। মার্কিন প্রেসিডেন্টের এই সফরের প্রস্তুতিতে আমদাবাদ প্রশাসন প্রায় ৮৫ কোটি টাকা খরচ করছে। যার মধ্যে অর্ধেক খরচ হচ্ছে নিরাপত্তায়। প্রায় ১২ হাজার পুলিশ মোতায়েন করা হবে। আমদাবাদের মিউনিসিপ্যাল কমিশনার বিজয় নেহরা বলেছেন, প্রশাসন ইতিমধ্যে ৩০ কোটি টাকা খরচ করে ফেলেছে নতুন ক্রিকেট স্টেডিয়ামে যাওয়ার রাস্তা আরও চওড়া করা ও পরিকাঠামো উন্নয়নে।

দর্শকদের মোতেরা স্টেডিয়ামে আনার জন্য হাজার দুয়েক বাস ব্যবহার করা হবে।

এক লাখ দশ হাজার দর্শকাসনের মোতেরা স্টেডিয়াম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে পেছনে ফেলে এখন বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম। ‘আমদাবাদ বিমানবন্দর থেকে মোতেরা স্টেডিয়াম পর্যন্ত প্রায় ২০ কিমি দৈর্ঘ্যের ১৮টি রাস্তা চওড়া করা হয়েছে বা নতুন করে করা হয়েছে,’ বলেন বিজয় নেহরা। ট্রাম্পের সফর চূড়ান্ত হওয়ার আগেই এই পরিকল্পনা নেয়া হয়েছিলো। এছাড়া আরও ছ’কোটি টাকা ব্যয় করা হয়েছে শহরের সৌন্দর্যায়নে। মোতেরা স্টেডিয়াম যাদের, সেই গুজরাট ক্রিকেট সংস্থার সচিব অশোক ব্রহ্মভট বলেছেন, ট্রাম্পের উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে কয়েক কোটি টাকা খরচ করা হবে। রোববার বিজয় নেহরা টুইট করেছিলেন, এক লক্ষেরও বেশি মানুষ ট্রাম্পকে স্বাগত জানানোর জন্য তৈরি। মার্কিন প্রেসিডেন্ট গত সপ্তাহে বলেছিলেন, মোদী তাকে কথা দিয়েছেন, ভারতে পৌঁছানোর পরে তিনি যে পথে যাবেন সেখানে লক্ষ লক্ষ মানুষ তাকে স্বাগত জানাবেন। মার্কিন প্রেসিডেন্ট আগ্রায় বিশ্বখ্যাত তাজমহল দেখতেও যেতে পারেন। সে রকমই শোনা যাচ্ছে। এজন্য আগ্রা শহরের পুলিশ কর্মীদের সমস্ত ছুটি বাতিল করে দেয়া হয়েছে বলেও জানাচ্ছে সংবাদ সংস্থা রয়টার্স।

Advertisement