বিশ্বে করোনায় মৃত্যু ৫৯ লাখ ৩৫ হাজার ছাড়ালো

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃতের সংখ্যা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন প্রায় সাড়ে ১০ হাজার মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে রোগটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় পৌনে ১৮ লাখে পৌঁছেছে।সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল পশ্চিম ইউরোপের দেশ জার্মানিতে। এ দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এখনো শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নাম। আর প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- ব্রাজিল, রাশিয়া, মেক্সিকো, ভারত, জার্মানি, পোল্যান্ড এবং ইউক্রেন। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্তের সংখ্যা ৪২ কোটি ৯৭ লাখের ঘর ছাড়িয়েছে। অন্য দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৫৯ লাখ ৩৫ হাজারে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১০ হাজার ৪৪৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা প্রায় দুই হাজার বেড়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫৯ লাখ ৩৫ হাজার ৫৮১ জনে পৌঁছেছে।নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৭ লাখ ৭৪ হাজার ৩০৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা দেড় লাখের অধিক বেড়েছে। এতে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৪২ কোটি ৯৭ লাখ ৮১ হাজার ৯৯৮ জনে দাঁড়িয়েছে।এ দিকে গেল এক দিনে বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা দেখল জার্মানির জনগণ। একই সময়ে জার্মান ভূখণ্ডে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন দুই লাখ ১৯ হাজার ৮৫৯ জন এবং মৃত্যুবরণ করেছেন ২৫৩ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে পশ্চিম ইউরোপের দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৪০ লাখ ৯২ হাজার ৬২১ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন এক লাখ ২২ হাজার ৬২২ জন।

অন্য দিকে শেষ ২৪ ঘণ্টায় প্রাণহানির তালিকায় শীর্ষ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। একই সময়ে মার্কিন ভূখণ্ডে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭১ হাজার ৩৭৭ জন এবং মৃত্যু হয়েছে দুই হাজার ৪২০ জনের। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত আট কোটি তিন লাখ ৬৬ হাজার ৬৯৭ জন রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে নয় লাখ ৬৬ হাজার ৩৯৩ জনের।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনার থাবায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৭৮৫ জন। এবং নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৭ হাজার ৬৪২ জন। এছাড়া মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে এক কোটি ৫৭ লাখ ৯৫ হাজার ৫৭০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে মারা গেছেন তিন লাখ ৪৭ হাজার ৮১৬ জন। একই সময়ে ইউরোপীয় রাষ্ট্র স্পেনে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৯১১ জন এবং মৃত্যু হয়েছে ৩০১ জনের।করোনায় সংক্রমিত দিক থেকে তৃতীয় ও প্রাণ হারানোদের সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯৫৬ জনের এবং নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন এক লাখ ৩৩ হাজার ৬২৬ জন। অপর দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ৮৪ লাখ ৮৫ হাজার ৫০২ জনে দাঁড়িয়েছে। আর মারা গেছেন ছয় লাখ ৪৬ হাজার ৪৯০ জন।

কোভিড সংক্রমিতদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। শেষ এক দিনে দেশটিতে করোনার থাবায় সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩০২ জন। নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪৭৬ জন। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন চার কোটি ২৮ লাখ ৮০ হাজার ৫০৭ জন। আর মারা গেছেন পাঁচ লাখ ১২ হাজার ৯৫৪ জন।ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার ৬৫৬ জন এবং প্রাণ গেছে ১৬৪ জনের। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৮৭ লাখ ৩৪ হাজার ৬৮৩ জন রোগটিতে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন এক লাখ ৬০ হাজার ৯৭৯ জন। একই সময়ে ইউক্রেনে নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৬২ জন এবং মৃত্যু হয়েছে ২৯৭ জনের।শেষ এক দিনে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৬০০ জন এবং মৃত্যু হয়েছে ২৬৮ জন। একই সময়ে অঞ্চলটির আরেক রাষ্ট্র ইতালিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৪০ জন এবং প্রাণ গেছে ২৫২ জনের।

গত ২৪ ঘণ্টায় ইউরোপীয় রাষ্ট্র ফ্রান্সে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৬৬ হাজার ৮৩৩ জন এবং মৃত্যু হয়েছে ২১৩ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত দুই কোটি ২৪ লাখ ৬৮ হাজার ২৩৯ জন আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে এক লাখ ৩৭ হাজার ৪৮৯ জনের। শেষ এক দিনে কলম্বিয়ায় নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন দুই হাজার ১৮১ জন এবং প্রাণ গেছে ৭৯ জনের।এছাড়া করোনার থাবায় সংক্রমিত হয়ে শেষ এক দিনে আর্জেন্টিনায় ১৫৭ জন, পোল্যান্ডে ৩৬০ জন, গ্রিসে ৫৩ জন, জাপানে ২৭২ জন, ইরানে ২২৭ জন, রোমানিয়ায় ১১০ জন, ফিলিপাইনে ২০১ জন, কানাডায় ১৩৭ জন, দক্ষিণ আফ্রিকায় ১১০ জন, হাঙ্গেরিতে ১৩২ জন এবং ইন্দোনেশিয়ায় ২২৭ জন মৃত্যুবরণ করেছেন। অন্য দিকে নির্ধারিত ২৪ ঘণ্টায় উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে মারা গেছেন ৭০৬ জন। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে তিন লাখ ১৬ হাজার ৪৯২ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

Advertisement