বৃহস্পতিবার সংসদে ফারলো স্কীমের ভবিষ্যত জানাবেন বৃটিশ চ্যান্সেলার

ব্রিটবাংলা ডেস্ক : দ্বিতীয় দফায় মহামারী করোনার সংক্রমন ঠেকিয়ে রাখতে আগামী ৬ মাসের জন্যে কঠোর নিয়মনীতির ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। যদিও তা শুধু ইংল্যান্ডে কার্যকর হবে। তবে স্কটল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড এবং ওয়েলসে আলাদা আলাদাভাবে কঠোর নীতি গ্রহণ করা হয়েছে।

https://britbangla24.com/news/113519/

এদিকে করোনায় সংকটের কারণে অক্টোবরের পর থেকে বৃটেনে বেকারত্বের বা চাকরী ছাঁটাইয়ের সুনামি শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতীয়ভাবে লকডাউন শুরুর পর থেকে বৃটেনের প্রায় ৯ দশমিক ৬ মিলিয়ন কর্মকর্তা-কর্মচারীকে ফারলো দিয়ে আসছে সরকার। অক্টোবরে এই ফারলো স্কীমের সমাপ্তি ঘটবে। ইতোমধ্যে বৃটেনের অনেক বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। কেউ কেউ স্টাফ ছাঁটাই করেছে বা ছাঁটাইয়ের প্রস্তুতি নিয়ে রেখেছে। ফারলো বন্ধ হওয়ার সাথে সাথে তা কার্যকর হবে। বেকারত্ব বা চাকুরী ছাঁটাইয়ের এই সুনামি থেকে ব্রিটিশ অর্থনীতি এবং কর্মকর্তা-কর্মচারীদের রক্ষার জন্যে দ্রুত পরিকল্পনা গ্রহণ করে তা প্রকাশ করার জন্যে বুধবার পার্লামেন্টে প্রধানমন্ত্রী বরিস জনসনকে চাপ দিয়েছেন লেবার লিডার স্যার কিয়ার স্টারমার। যদিও প্রধানমন্ত্রী বলেছেন, করোনা থেকে দেশের জনগন এবং অর্থনীতিকে রক্ষায় সর্বাত্মক চেষ্টা করে যাবে তাঁর সরকার।

এদিকে চ্যান্সেলার ঋষি সোনাক এক টুইট বার্তায় জানিয়েছেন, বৃহস্পতিবার বিকেলে ফারলো স্কীম বন্ধ হবার পর চাকরী এবং ব্যবসায়ীদের রক্ষায় নতুন পরিকল্পনার ঘোষণা দিবেন তিনি। এছাড়া করোনা ভাইরাসের কারণে চলতি বছরের শরতকালীন বাজেট পরিকল্পনাও বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন চ্যান্সেলার। তবে বাজেট না হলেও সরকারের সার্বিক ব্যয়ের উপর পর্যালোচনা করা হবে।
উল্লেখ্য গত চব্বিশ ঘন্টায় করোনায় বৃটেনে মৃতের সংখ্যা না বাড়লেও আক্রান্তের সংখ্যা বেড়েছে আশঙ্কানকভাবে। গত চব্বিশ ঘন্টায় আক্রান্ত হয়েছে আরো ৬ হাজার ১শ ৭৮ জন। আর মৃত্যু হয়েছে ২৭ জনের। এ নিয়ে বৃটেনে মৃতের সংখ্যা ৪১ হাজার ৮শ ৬২ জনে গিয়ে দাঁড়াল। অন্যদিকে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৯ হাজার ৭শ ২৯ জনে পৌঁছেছে।

Advertisement