ব্রাজিলে করোনায় মৃত্যু দেড় লাখ ছাড়িয়েছে

ব্রিট বাংলা ডেস্ক :: ব্রাজিলে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় মৃতের এ সংখ্যা নিশ্চিত করেছে। তা সত্ত্বেও প্রেসিডেন্ট জায়ের বোলসনারো করোনা ভাইরাস মহামারিকে তেমন গুরুত্বই দিচ্ছেন না। এ জন্য ভীষণ সমালোচনা আছে তার। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এখন বিশ্বে সবচেয়ে বেশি মানুষ করোনায় মারা যাওয়ার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। আক্রান্তের দিক দিয়ে এক নম্বরে যুক্তরাষ্ট্র।

দুই নম্বরে ভারত। তিন নম্বরে ব্রাজিল। এখানে এ সপ্তাহে আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে গেছে। এ অবস্থায় স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞরা কঠোর বিধিনিষেধ আরোপের সুপারিশ করেছেন। কিন্তু তাতে পাত্তাই দিচ্ছেন না প্রেসিডেন্ট বোলসনারো। ফলে লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি মানুষ মারা যাওয়া ও আক্রান্ত হওয়ার দিক দিয়ে ব্রাজিল এখন শীর্ষে। সবচেয়ে খারাপ অবস্থা সাও পাওলো রাজ্যে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, মার্চের শুরুতে রেকর্ড শুরু হওয়ার পর থেকে সেখানে কমপক্ষে এক লাখ ৫০ হাজার ১৯৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ৮২ হাজার ৬৩৭ জন। তবে গ্রীষ্মের শুরু থেকে এখন করোনা আক্রান্তের সংখ্যা আস্তে আস্তে কমে আসছে। গত দুই মাসে সেখানে প্রতিদিন গড়ে এক হাজার করে মানুষ মারা গেছেন। কিন্তু লকডাউন দেয়ার সুপারিশ আগাগোড়া প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট বোলসনারো। এর মধ্য দিয়ে তিনি জনমতকে মারাত্মকভাবে দ্বিধাবিভক্ত করে ফেলেছেন। উল্টো তিনি করোনা ভাইরাস সংক্রমণকে ‘লিটল ফ্লু’ হিসেবে আখ্যায়িত করেছেন। এ জন্য মারাত্মক সমালোচনা হচ্ছে তার। সেই সমালোচনার ধার ধারেন না তিনি। এমনকি জুলাইয়ে যখন নিজে করোনায় আক্রান্ত হন, তখনও বা তার পরও তিনি এই ভাইরাসের সংক্রমণকে বড় করে দেখেন নি।

ওই অঞ্চলে খারাপ অবস্থা আরেকটি দেশের। সেটি হলো কলম্বিয়া। সেখানে মারা গেছেন ২৭ হাজার ৪৯৫ জন। আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৯৪ হাজার।

Advertisement