ব্রিটিশ পার্লামেন্টের সামনে গাড়ি দুর্ঘটনা : সন্ত্রাসী হামলা বিবেচনায় নিয়ে এগুচ্ছে তদন্ত

ব্রিটবাংলা ডেস্ক : ব্রিটিশ পার্লামেন্টের সামনে গাড়ি দুর্ঘটনাকে সন্ত্রাসী হামলা বিবেচনায় নিয়ে তদন্ত শুরু করেছে কাউন্টার টেরোরিজম পুলিশ। এর অংশ হিসেবে মঙ্গলবার সকালে ঘটনার পরপরই মিডল্যান্ডস এলাকার তিনটি বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ। এর মধ্যে বার্মিংহ্যামের দুটি এবং নটিংহ্যামের একটি বাড়িতে অভিযান চালায় পুলিশ।

https://britbangla24.com/news/50257

মঙ্গলবার সকাল সাতটার ৪০ মিনিটে ব্রিটিশ পার্লামেন্টের সামনে কঠোর নিরাপত্তা বেষ্টনি পেরিয়ে পার্লামেন্টের হাইসিকিউরিটি জোনে প্রবেশের চেষ্টা করে সিলভার রংয়ের একটি ফোর্ড ফিয়স্তা গাড়ি। গাড়িটি পার্লামেন্টের সামনের মূল রাস্তা থেকে নিরাপত্তা বেস্টনির ভেতরে প্রবেশের সময় বেশ কয়েকজন বাইসাইকেল আরোহি ও পথচারীকে চাপা দেয়। এর মধ্যে আহত দু’জনকে হাসপাতালে চিকিতসা শেষে ছেড়ে দেওয়া হয়েছে। আরেকজনকে ঘটনাস্থলেই প্রাথমিক চিকিতসা দেওয়া হয়। তবে ঘটনার সঙ্গে সঙ্গে গাড়ি চালককে আটক করে পুলিশ। ২৯ বছর বয়সী কৃষ্ণাঙ্গ পুুরুষকে সন্দেহভাজন সন্ত্রাসী হামলা চেষ্টার অভিযোগে গ্রেফতার দেখানো হয়েছে। যদিও তার গাড়িতে বিশেষ কোনো অস্ত্র পাওয়া যায়নি।

এদিকে পুলিশ জানিয়েছে, দুর্ঘটনা কবলিত ফোর্ড ফিয়স্তা গাড়িটি ব্যক্তি মালিকানাধীন রেজিষ্টার্ড। গাড়িটি সোমবার মধ্যরাতে বার্মিংহ্যাম থেকে লন্ডনে প্রবেশ করে। এরপর গাড়িটিকে রাত ১টা ২৫ মিনিট থেকে ৫টা ৫৫ মিনিট পর্যন্ত টটেনহ্যাম কোর্ট রোড এলাকাতে দেখা গেছে। সেখান থেকে গাড়িটি ওয়েস্টমিনষ্টার এলাকার হোয়াইটহল এলাকায় আসে ভোর ৬টার দিকে। এখান থেকেই পরবর্তীতে পার্লামেন্টের সামনে দুর্ঘটনা এলাকায় যায়। গাড়িটির গতিবিধি লক্ষ্য করেই সন্দেহভাজন হামলার সঙ্গে যোগসূত্র স্থাপনের চেষ্টায় মিডল্যান্ডস এলাকায় অভিযানে নেমেছে পুলিশ।

ওদিকে মিডল্যান্ডসের স্থানীয় এমপিও এক টুইট বার্তায় স্বীকার করেছেন, সন্দেহভাজন হামলাকারী তার নির্বাচনী এলাকার বাসিন্দা। এই হামলার রহস্য উদঘাটনে সব ধরনের তদন্তে পুলিশকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন বার্মিংহ্যামের হল গ্রীন এলাকার লেবার দলীয় এমপি রজার গডসীফ।

এদিকে এই ঘটনার পরপরই বিবৃতি দিয়েছেন প্রধানমন্ত্রী থেরিজা মে এবং হোম সেক্রেটারী সাজিদ জাভিদ। বিবৃতি দিয়েছেন লন্ডন মেয়র সাদিক খান। ঘটনার নিন্দা জানিয়ে লন্ডনবাসীকে শান্ত থাকার পাশাপাশি ঘটনার তদন্তে পুলিশকে সব ধরনের সহযোগিতার আহ্বান জানান তারা।

Advertisement