ব্রিটেনে ক্যান্সার রোগিদের চিকিৎসার জট ভাঙ্গতে তিনটি ডিজিটাল প্যাথলজি সেন্টার হচ্ছে : বাজেট ৫০ মিলিয়ন পাউন্ড

ব্রিটবাংলা ডেস্ক : করোনা ভাইরাসের প্রভাবে মারাত্মকভাবে ব্যাঘাত ঘটেছে ব্রিটেনের ক্যান্সার রোগিদের নিয়মিত চিকিৎসার ক্ষেত্রে। মার্চে করোনা লকডাউন শুরুর পর মে মাস পর্যন্ত প্রায় ২ দশমিক ৪ মিলিয়ন ক্যান্সার রোগি অপেক্ষমাণ ছিলেন নিয়মিত পরীক্ষা বা পরবর্তী ট্রিটমেন্টের জন্য। লকডাউনে অসংখ্য ক্যান্সার রোগির অপারেশনসহ নিয়মিত চিকিৎসা বাতিল করতে হয়েছে। দ্বিতীয় দফায় করোনা সংক্রমন বৃদ্ধি পেলে বা লকডাউন আরোপিত হলে এসব অপেক্ষমাণ ক্যানসার রোগির পরবর্তী অবস্থা কি হবে তা স্বয়ং হেলথ সেক্রেটারী মেট হ্যানকক নিজেও জানেন না।

তবে ক্যান্সার রোগিদের চিকিৎসার দীর্ঘ অপেক্ষার তালিকা সংক্ষিপ্ত করার জন্যে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এনএইচএসকে অতিরিক্ত ৫০ মিলিয়ন পাউন্ড ফান্ডিং দিয়েছে সরকার। এই অর্থ দিয়ে লন্ডন, লিডস এবং কভেন্ট্রিতে তিনটি ডিজিটাল প্যাথলজি সেন্টার নির্মান করবে এনএইচএস। এই তিনটি ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রায় ৩৮টি এনএইচএস ট্রাস্টে অপেক্ষমাণ ক্যান্সার রোগিদের দ্রুততার সাথে চিকিৎসা দিয়ে ব্যাকলগ ভাঙ্গার চেস্টা করা হবে।

এছাড়াও ক্যান্সার রোগিদের প্রাথমিক চিকিৎসা নিশ্চিত করার জন্য ইস্ট লন্ডনের নাইট্যাঙ্গল হাসপাতালকে ক্যান্সার স্ক্রিনিং সেন্টারে রূপান্তরিত করা হবে বলেও হেলথ সেক্রেটারী জানিয়েছেন। করোনা রোগিদের সেবা দেয়ার জন্যে ইস্ট লন্ডনের বিশাল সেন্টারকে হাসপাতালে রূপান্তর করা হয়েছিল।

 

Advertisement