ব্রেক্সিট চুক্তিতে আনুষ্ঠানিক স্বাক্ষর

ব্রিটবাংলা ডেস্ক : আগামী ৩১ শে জানুয়ারী ইইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগ করবে ইউকে। এ লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট চুক্তিতে স্বাক্ষর করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট আরশুলা ভন ডে লেয়ান। শুক্রবার ব্রাসেলসে ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের স্বাক্ষরের পর ফাইলটি ট্রেইনে লন্ডনে নিয়ে আসা হলে টেন ডাউনিং স্ট্রীটে প্রধানমন্ত্রী বরিস জনসন তাতে স্বাক্ষর করেন। এ সময় ইইউ এবং ব্রিটিশ ফরেন অফিসের শীর্ষ কর্মকর্তা এবং প্রধানমন্ত্রীর শীর্ষ সমঝোতাকারী ডেভিড ফ্রস্ট উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর স্বাক্ষরের পর এর একটি কপি রেখে মূল কপি ফের ব্রাসেলসে পাঠানো হয়েছে। চুক্তিতে উভয় পক্ষের স্বাক্ষরের মাধ্যমে আগামী ৩১শে জানুয়ারী ব্রেক্সিটের সব বাঁধা দূর হল। চুক্তি অনুযায়ী ২০২০ সালের ভেতরে বিভিন্ন বিষয় নিয়ে ইইউর সঙ্গে ব্রিটিশ সরকার সমঝোতা আলোচনা চালিয়ে যেতে পারবে।
উল্লেখ্য ২০১৬ সালের ইইউ রেফারেন্ডামে শীর্ষ লিভ ক্যাম্পেইনার ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন। রেফারেন্ডামের পর থেরিসা মে অনেক চেস্টা করেও ব্রেক্সিট চুক্তি পাশ করাতে পারেননি। তিনি পদত্যাগ করার পর কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন বরিস। সর্বশেষ ১২ ডিসেম্বর নির্বাচনে একক সংখ্যা ঘরিষ্টতা নিয়ে ক্ষমতায় আসেন বরিস জনসন।

Advertisement