মিরপুর বস্তিতে আগুনের পেছনে প্রভাবশালী মহল জড়িত: ফখরুল

ব্রিট বাংলা ডেস্ক :: মিরপুরে রূপনগরের ঝিলপাড় বস্তির অগ্নিকাণ্ডের ঘটনার পেছনে প্রভাবশালী মহল জড়িত বলে অভিযোগ করে এর নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব এ দাবি জানান। ঝিলপাড় বস্তিতে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে তাদেরকে উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি।

অগ্নিকাণ্ডের পর দেড়টার দিকে বিএনপি মহাসচিব ঘটনাস্থলে যান এবং ক্ষতিগ্রস্ত মানুষের সঙ্গে কথা বলে তাদেরকে সান্ত্বনা দিয়ে বলেন, বিএনপি সব সময় আপনাদের পাশে ছিল, আপনাদের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

এ সময়ে গত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে ধানের শীষের প্রার্থী তাবিথ আউয়াল, বিএনপির কেন্দ্রীয় নেতা আমিনুল হক, স্বেচ্ছাসেবক দলের ফখরুল ইসলাম রবিন, গাজী রিয়াজ উদ্দিন, স্থানীয় নেতা আনোয়ার হোসেন, মাহফুজ খান সুমন প্রমুখ মহাসচিবের সঙ্গে ছিলেন।

ফখরুল বলেন, আমরা এই রূপনগরে বার বার দেখছি অগ্নিকাণ্ড হচ্ছে। কিছুদিন আগে সিটি কর্পোরেশন নির্বাচনের পূর্বেও আমরা এখানে এসেছিলাম। এখানকার বাসিন্দাদের অভিযোগ কোনো একটা প্রভাবশালী মহল তারা ক্ষমতাসীনদের প্রশ্রয়ে বস্তি উচ্ছেদ করে দিয়ে এখানে বিভিন্ন রকমের হাউজিং বা প্লট নির্মাণ করতে প্রচেষ্টা চালাচ্ছে। আমরা মনে করি, এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হওয়া প্রয়োজন। সেই তদন্ত নিরপেক্ষ হতে হবে। প্রভাবশালী মহল দ্বারা প্রভাবিত হয়ে তদন্ত যাতে না হয়, সেজন্য নিরপেক্ষ তদন্ত হতে হবে।

তিনি বলেন, একদিকে যারা বিত্তশালী তাদের জন্য নতুন নতুন গৃহায়ন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। অন্যদিকে আমাদের দুর্ভাগ্য যে, দেশে যারা দুর্বল, যারা বস্তিতে বাস করেন তাদের বিকল্প কোনো ব্যবস্থা নেই, গৃহায়নের কোনো ব্যবস্থা তাদের নেই। এই বস্তিতে যারা বাস করে সবাই নিম্ন আয়ের মানুষ। এই বস্তি পুড়ে যাওয়ায় তারা একেবারেই নিঃস্ব হয়ে গেছে। আমরা অগ্নিকাণ্ডের এই ঘটনায় দুঃখ ও ক্ষোভ প্রকাশ করছি। নিন্দা প্রকাশ করছি যে বার বার এগুলো ঘটার পরেও যারা কর্তৃপক্ষ আছেন তারা সেইভাবে বিশেষ কোনো ব্যবস্থা নিচ্ছেন না।

অগ্নিকাণ্ডের ঘটনার পরে অনেক বিলম্বে ফায়ার সার্ভিসের গাড়ি আগুন নেভাতে আসায় ক্ষোভ প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

Advertisement