মুজিব শতবর্ষকে সামনে নিয়ে যুক্তরাজ্য নাগরিক কমিটির সাংবাদিক সম্মেলন নাগরিক কমিটির মোড়কে বেশির ভাগ আওয়ামী লীগ নেতাকর্মী

ব্রিটবাংলা রিপোর্ট: মুজিব শতবর্ষ কে সামনে নিয়ে যুক্তরাজ্য আওয়ামীলীগ কর্তৃক গঠিত নাগরিক কমিটির সাংবাদিক সম্মেলনে নেতৃবৃন্দ দাবী করেছেন, তাদের বছর ব্যাপী কর্মসূচী পালন এবং এ ক্ষেত্রে বাংলাদেশ সরকারের কোন অর্থ সাহায্য নয়, নিজেদের সামগ্রিক সহযোগীতার মাধ্যমে কর্মসূচী বাস্তবায়ন হবে ।

এছাড়া সাংবাদিকদের প্রশ্ন ছিলো যুক্তরাজ্য আওামী লীগ বিভিন্ন সময় প্রধান মন্ত্রীর উপস্থিতিতে সভা করে চরম অব্যবস্থাপনা লক্ষ্য করা গেছে তাছাড়া দাওয়াও দিয়ে নিয়ে গিয়ে ও সিনিয়র সাংবাদিকদের ঢুকতে না দেওয়া অপ্রতুল উপস্থিতি এবং এক্ষেত্ৰে এধরনের আয়োজন আদৌ কি নজর কাড়বে ।
নেতৃবৃন্দ আশা প্রকাশ করে বলেন, প্রধান মন্ত্রির উপস্থিতি প্রায় তিন থেকে পাচ হাজার মানুষের উপস্থিতিতে বৃহত্তম সমাবেশের জন্য তারা প্রস্তুত ।
এ ছাড়া মিডিয়া পার্টনার হিসাবে শুধু মাত্র চারটি টেলিভিষনের নাম সংবাদ সম্মেলনের বিলিকৃত কাগজে দেখা যায় এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে সাধারন সম্পাদক বলেন আমরা সবার সহযোগীতা নিয়ে এবং সবার অংশ গ্রহনে কাজটি করতে চাই এবং সকল মিডিয়ার অংশ গ্রহন নিশ্চিত করা হবে ।
এবং বিলেতে বেড়ে উঠা প্রজন্ম এমনকি মঞ্চে ব্সা নেতাদের সন্তানদের এধরনের আয়োজনে বা অংশ গ্রহনে নিজেদের ব্যর্থতা আমলে না নিয়ে শুধু বলা হয়েছে তাদের অংশ গ্রহন ঘটবে ।
প্রশ্ন ছিলো,এধরনের বিশাল আয়োজনে সার্বজনীন করতে তথ্য বা যোগাযোগ এর জন্য অফিস করা হবে কিনা এক্ষেত্রে প্রশ্নটি এড়িয়ে যাওয়া হয় । সংবাদ সম্মেলনে প্রশ্ন উত্তর পর্বে লন্ডন বাংলা প্রেস ক্লাব প্রেসিডেন্ট এমদাদুল হক চৌধুরী ক্লাব এর নাম অন্তর্ভুক্তির প্রসঙ্গে ধন্যবাদ জানিয়ে বলেন এক্ষেত্রে কার্য নির্বাহী কমিটির মতামতের সিদ্ধান্তে জানানো হবে ।
বিশাল নাগরিক কমিটি গঠিত হলেও এক্ষেত্রে অধিকাংশই যুক্তরাজ্য আওয়ামী লীগের বিভিন্ন দায়িত্বশীলদের নাম এবং তাহা অনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয় ।
বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরীকে আহবায়ক করে যুক্তরাজ্যে গঠন করা হয়েছে নাগরিক উদযাপন কমিটি।
 যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিমকে পেট্রন ঘোষণা করে মুক্তিযুদ্ধের প্রবীন প্রবাসী সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফকে কার্যকরী আহবায়ক ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুককে মনোনিত করা হয়েছে কমিটির সদস্য সচিব।
 মঙ্গলবার, ১৮ই ফেব্রয়ারী পূর্ব লন্ডনের একটি রেস্টুরেন্টের  হলে অনুষ্ঠিত  সংবাদ সম্মেলনে নব গঠিত মুজিব শতবর্ষ নাগরিক উদযাপন কমিটির পক্ষ থেকে জাতীর জনকের জন্ম শতবার্ষিকী উদযাপনে ঘোষণা করা হয় বছরব্যাপী কর্মসূচী।
 কমিটির কার্যকরী আহবায়ক সুলতান শরীফের সভাপতিত্বে ও সদস্য সচিব সৈয়দ ফারুকের পরিচালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত ঘোষণা পাঠ করেন নাগরিক উদযাপন কমিটির যুগ্ম সদস্য সচিব শাহ শামীম আহমেদ।
লিখিত ঘোষণায় তিনি বছরব্যাপী কর্মসূচীর বিস্তারিত তথ্যও প্রদান করেন সাংবাদিকদের।
 লিখিত ঘোষণায় বলা হয়, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর জন্মতিথি ঐতিহাসিক ১৭ই মার্চ ২০২০ সাল থেকে ১৭ই মার্চ ২০২১ সালকে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করেছে, যা জাতি হিসেবে আমাদেরকে মহিমান্বিত এবং বিশ্বের ইতিহাসে এক বিশেষ মর্যাদায় প্রতিষ্ঠিত ও সম্মানিত করেছে। এই ঐতিহাসিক বর্ষটিতে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে বিশ্বেব ১৯৫টি দেশে বাঙালী জাতির জনককে স্মরণ করা হবে শ্রদ্ধা ও ভালোবাসায়। ইতোমধ্যে গত ১০ই জানুয়ারী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা মুজিববর্ষের লগো উন্মোচনের মাধ্যমে মুজিববর্ষের ক্ষণ গণনার শুভ সূচনা করেছেন। আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি সেই ঐতিহাসিক দিনটির দিকে, যেদিন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলা ও বাঙালির মুক্তির দূত হয়ে ভুমিষ্ঠ হয়েছিলেন মধুমতি বিধৌত টুঙ্গিপাড়ায় ১৯২০ সালের ১৭ই মার্চ।’
 ঘোষণায় বলা হয়, ‘মুক্তিযুদ্ধ থেকে শুরু করে বাংলা ও বাঙালির প্রতিটি আন্দোলন সংগ্রামে বিলেত প্রবাসী বাঙালিরা সক্রিয় অংশগ্রহনের মাধ্যমে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সাথে ওতোপ্রোতভাবে জড়িয়ে আছেন। এই পরিবারের সাথে রয়েছে বিলেত প্রবাসীদের আত্মার সম্পর্ক। আমরা সবাই বাংলাদেশ নামক একটা পরিবারের সন্তান। তাই আমরা জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে কোনভাবে পিছিয়ে থাকতে পারি না। আমরা বিলেত প্রবাসীরাও মুক্তিযুদ্ধের পক্ষের সমাজের সকল স্তরের মানুষকে নিয়ে মুজিববর্ষ উদযাপনের মহাযজ্ঞের গর্বিত অংশিদার হতে চাই।’ নব গঠিত নাগরিক কমিটির যুগ্ম আহবায়ক ও সদস্যদের নামও ঘোষণা করা হয় সংবাদ সম্মেলনের ঘোষণায়।
 বছরব্যাপী কর্মসূচীর বিস্তারিত তথ্য দিয়ে ঘোষণায় জানানো হয় ব্রিটিশ পার্লামেন্ট ও অক্সফোর্ড ইউনিভার্সিটিসহ বিলেতের বিভিন্ন শহরে অনুষ্ঠিত হবে মুজিব শতবর্ষ উদযাপন অনুষ্ঠান। পার্লামেন্ট ও অক্সফোর্ড ইউনিভার্সিটি অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও প্রধান মন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভীসহ ব্রিটিশ রাজনীতিক এবং এমপিদের উপস্থিত থাকবেন।
 বছরব্যাপী কর্মসূচী:
 ১৭ ই মার্চ, মঙ্গলবার: জাতির পিতার জন্মদিনের অনুষ্ঠান ও সাংস্কৃতিক সন্ধ্যা।
 ২৩শে মার্চ: ব্রিটিশ পার্লামেন্টে হাউস অব লর্ডসের সদস্য, এমপি ও মন্ত্রীদের নিয়ে অনুষ্ঠান- ‘ব্রিটেন-বাংলাদেশ-বঙ্গবন্ধু ঐতিহাসিক সম্পর্ক।’ প্রধান অতিথি – পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন। বিশেষ অতিথি – পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম।
 ব্রিটেনের বিভিন্ন শহরে বঙ্গবন্ধুকে নিবেদন করে আলোচনা অনুষ্ঠান
 ১৩ এপ্রিল সোমবার: নর্থওয়েস্ট (ম্যানচেষ্টার)
 ১৯ এপ্রিল রবিবার: ‘সাহিত্য, সংস্কৃতিচর্চায় বঙ্গবন্ধু’-সাংবাদিক, বুদ্ধিজীবি, লেখক,কবি, সাহিত্যিকদের নিয়ে আলোচনা অনুষ্ঠান।
 ৪ মে সোমবার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় উদযাপন কমিটির ইফতার মাহফিল।
 ৮ জুন সোমবার: আলোচনা অনুষ্ঠান, মিডল্যান্ড, বার্মিংহাম।
 ১৫ জুন সোমবার: ওয়েলস, কার্ডিফ।
 ২২ জুন সোমবার: নর্থইস্ট (নিউক্যাসেল, সান্ডারল্যান্ড )
 ২৯ জুন সোমবার: পোর্টসমাউথ, ডরসেট, ইপসুইস, সাউথামটন।
 ৫ জুলাই রবিবার: বিলেতে বেড়ে উঠা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাঙালি বংশোদ্ভুত নতুন প্রজন্মের ছেলে মেয়েদের নিয়ে অনুষ্ঠান- ‘জাতিরাষ্ট্র বিনির্মাণ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’। অক্সফোর্ড ইউনিভার্সিটি হল, অক্সফোর্ড। সম্ভাব্য আলোচক: ড. গওহর রিজভী, মো: শাহরিয়ার আলম এমপি ও ড. ফৌজিয়া শরীফ প্রমূখ।
 ১৫ই আগস্ট, শনিবার: জাতীয় শোক দিবস-মিলাদ ও দোয়া মাহফিল এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন।ব্রিটেনের হোমলেস ও গরীব মানুষের মাঝে খাবার বিতরণ।
 ১৭ আগস্ট সোমবার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকীর আলোচনা সভা।
 সেপ্টেম্বর মাসে মাননী় প্রধানমন্ত্রী, বঙ্গবু কা দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে জাির পিতার জ্মশতবার্ষিকীর আোচনা সভা।
 ২৬ অক্টোবর সোমবার: বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা থেকে শতকন্ঠে আবৃত্তি ও পাঠ।
 ১৭ নভেম্বর মঙ্গলবার: ব্রিটেনে বসবাসরত মূলধারার বাঙালি ব্যবসায়ীদের নিয়ে আলোচনা অনুষ্ঠান-’বঙ্গবন্ধুর বাণিজ্য ভাবনা’।
 ১৬ ডিসেম্বর বুধবার: বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপন।
 ৪ঠা জানুয়ারি’ ২০২১: ব্রিটেনে বসবাসরত বাংলাদেশ ছাত্রলীগের প্রাক্তণ নেতাকর্মীদের নিয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠান-‘ছাত্রলীগ ও বঙ্গবন্ধু সম্পর্ক’।
 ১০ই জানুয়ারী’ ২০২১: ৮ই জানুয়ারী জাতির পিতার লন্ডন প্রত্যাবর্তন উপলক্ষে আলোচনা অনুষ্ঠান।
 ১৮ই জানুয়ারী’ ২০২১: ব্রিটেনের বিভিন্ন কাউন্সিল থেকে নির্বাচিত বাঙালি কাউন্সিলারদের নিয়ে অনুষ্ঠান-‘জননেতা থেকে বিশ্বনেতা ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’।
 ১৭ই মার্চ’ ২০২১: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকীর আলোচনা সভা-‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনার ভূমিকা’।
এসময় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং সংহতি প্রকাশ করেন
মাহমুদ হাসান এমবিই, এম এ মুনিম , জাসদের একাংশের হারুনুর রশীদ ,রাজন উদ্দিন রাজন জালাল , জালাল উদ্দিন ,নঈম উদ্দিন রিয়াজ মারুফ চৌধুরী ,আনোয়ার  উজামান চৌধুরী প্রমুখ ।
Advertisement